রক্তে রাঙ্গানো ফেব্রুয়ারি শুরু

    জাতীয় মেইল : আমার ভাই এর রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি ’ আজ শুক্রবার থেকে পুরো একমাস ধ্বনিত হবে সেই অমর সংগীতের অমিয় বাণী।

    ১৯৫২ সালের এই মাসেই মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য রক্ত দিয়েছিল বাংলার অসম সাহসী তরুণরা। পাকিস্তানি বুলেটও সেদিন তাদের দমাতে পারেনি। সেদিনের সেই আত্মদানই পরবর্তীকালে রূপ নিয়েছিল বাঙালির স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে। পাকিস্তানি শাসক এবং তাদের দোসরদের সব চক্রান্ত, সব ষড়যন্ত্রের জাল ছিন্ন করে বাঙালি জাতি এগিয়ে গেল তার অভীষ্ট লক্ষ্যে। ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে জন্ম হলো স্বাধীন বাংলাদেশের। তাই এই ফেব্রুয়ারিকে নিয়ে আমাদের এত অহংকার, এত গর্ব।

    বস্তুত ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল দিক। কারণ, পৃথিবীর একমাত্র জাতি বাঙালি ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছিল।

    শহীদ হয়েছিলেন সালাম, রফিক, বরকত, জব্বারসহ অনেক নাম না-জানা মানুষ। মাতৃভাষার জন্য বুকের রক্ত দেওয়ার এমন নজির পৃথিবীর ইতিহাসে বিরল। আর সেই বিরল আত্মদানের স্বীকৃতিও মিলেছে।

    ফেব্রুয়ারি এলেই আমরা ফিরে তাকাই আমাদের শিকড়ের দিকে। আমাদের সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্য নতুন করে আমাদের এগিয়ে চলার প্রেরণা জোগায়। সংগত কারণেই ভাষার মাস নিয়ে আমাদের মধ্যে একটি অন্য রকম আবেগ কাজ করে। সেই আবেগের বহিঃপ্রকাশ থাকে মাসজুড়েই। 

    ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম প্রহর শুরু হয় নানা কর্মসূচিতে। কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে উঠেছে জমজমাট।

    অন্যদিকে একুশের মাসের সবচেয়ে বড় কর্মযঞ্জ মাস ব্যাপি বইমেলা শুরু হয়েছে আজ থেকে। আজ শুক্রবার বিকেল ৩টায় বাংলা একাডেমিতে এই বই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    সংগত কারণেই ভাষার মাস নিয়ে আমাদের মধ্যে একটি অন্য রকম আবেগ কাজ করে। সেই আবেগের বহিঃপ্রকাশ থাকে মাসজুড়েই। কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। পুরো ফেব্রুয়ারি জুড়ে চলবে একুশের অনুষ্ঠানমালা।

    শুধু বাংলাদেশেই নয়, সারা পৃথিবীতে আজ একুশে ফেব্রুয়ারিকে পালন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। শ্রদ্ধাভরে স্মরণ করা হচ্ছে সেই অমর শহীদদের, যাঁরা ভাষার জন্য তাঁদের জীবন দিয়ে গেছেন।

    সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে বাঙালির জয় কবিতার জয়’ স্লোগানে দু’দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব উদ্বোধন করবেন কবি আসাদ চৌধুরী । উ্ৎসবে দেশের কবিদের সঙ্গে অংশ নেবেন ৯ দেশের আমন্ত্রিত ১৪ জন কবি।

    বিএম/রাজীব সেন প্রিন্স