৫০ হাজার স্বাক্ষরে জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধে স্মৃতি জাদুঘর” রুপান্তর হবে গণদাবী !

    চট্টগ্রাম মেইল : ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের পূর্বে চট্টগ্রামের জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর” এ রুপান্তর করার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরাম।

    নগরীর এম.এ আজিজ স্টেডিয়ামে অমর একুশে বই মেলার গেইটের সম্মুখে সংগঠনের সভাপতি ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক কার্যকরী সদস্য আব্দুর রহিম শামীম এর সভাপতিত্বে গণস্বাক্ষর গ্রহণ কর্মসূচি অনুষ্ঠানের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক পংকজ কুমার দস্তিদার।

    সংগঠনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ সহ-সম্পাদক রাহুল দাশ এর সঞ্চালনায় শনিবার এ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কার্যকরী সদস্য মোশরাফুল হক পাবেল, ওমর গণি এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা সৈকত বর্মণ, জাহিদুল ইসলাম প্রমি, এস.এম আলামিন বাবু, আমিন আল মাহমুদ নাঈম, ইফতেখার আবির, সুজা-উদ-দৌলা চৌধুরী সুজন, তোফালের হোসেন তুহিন, মোমিনুল হক সুমন, সৈকত দাশ প্রমুখ।

    উদ্বোধন কালে পংকজ কুমার দস্তিদার বলেন, মুক্তিযুদ্ধের শুরুতেই পাকিস্থানি সেনারা এই সার্কিট হাউজকে তাদের ক্যাম্প বানিয়ে ফেলে। সেটি ছিল পাকিস্থানি সামরিক জান্তার দুর্ভেদ্য ঘাঁটি।

    চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে কত মুক্তিযোদ্ধা, মুক্তিকামী সাধারণ বাঙালিদের ধরে সেই ক্যাম্পে নির্যাতন করা হয়েছিল, তার কোনো হিসেব নেই। কিন্তু জিয়াউর রহমান এইখানে তেমন কোন স্মৃতি নেই। তার নামে করা এই জাদুঘর চট্টগ্রামের মানুষ প্রত্যাখান করেছেন। এইখানে এখন আর দর্শনার্থী আসেন না।

    এই জাদুঘর কে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর রুপান্তর করা হলে সর্বস্থরের মানুষের মুক্তিযুদ্ধের ইতিহাস জানার সুযোগ হবে এবং বিপুল দর্শনার্থী সমাগম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

    সংগঠনটির নেতৃবৃন্দ জানান তারা ৫০ হাজার স্বাক্ষর সংগ্রহের মাধ্যমে জিয়া স্মৃতি জাদুঘরকে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে” রুপান্তরের দাবিকে তারা গণদাবীতে রুপান্তর করবেন।

    বিএম/তাইফুল/রাজীব…