আনোয়ারায় ‘চারপীর আউলিয়া রহঃ ও বখতিয়ার গোত্র’ শীর্ষক সেমিনার

    বিএমডেস্ক : আনোয়ারা ঐতিহ্যবাহী বখতিয়ার পাড়া হযরত চারপীর আউলিয়া রহঃ এর ২৪৪ তম বার্ষিক ওরশ শরীফ ও হযরত চারপীর আউলিয়া রহঃ স্মৃতি সংসদের ১২তম প্রতিষ্ঠা বার্ষিকী এক যুগপূর্তি উদযাপন উপলক্ষ্যে হযরত চারপীর আউলিয়া রহঃ ও বখতিয়ার গোত্র শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

    গতকাল রবিবার দুপুর ৩ টায় শাহী আকবরী জামে মসজিদ ময়দানে অনুষ্ঠিত হয়। 
    অনুষ্ঠানে শাহী আকবরী জামে মসজিদের খতিব আল্লামা কাজী মুহাম্মদ জাফরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাহিত্যিক ও ইতিহাসবিদ সাংবাদিক জামাল উদ্দিন।

    প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড.এ এস এম বোরহান উদ্দিন। প্রবন্ধ আলোচক ছিলেন চট্টগ্রাম ইতিহাস লেখক সমিতির সদস্য গবেষক আল্লামা মো.ওসমান গণি। বিশেষ আলোচক এডভোকেট আবুল কালাম।

    মোবারক আলী ও আনিস রহমানের সঞ্চলনায় বিশেষ অতিথি ছিলেন বৈরাগ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মদ সোলায়মান, বারশত ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ, লেখক ও চারণকবি কে.এম নুরুল ইসলাম হুলাইনী, চারপীর আউলিয়া রহঃ আলীম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা কাজী মুহাম্মদ আব্দুল হান্নান প্রমুখ। 

    সাহিত্যিক ও ইতিহাসবিদ সাংবাদিক জামাল উদ্দিন তার বক্তব্যে আনোয়ারার শত বছরের অজানা ইতিহাস তুলে ধরেন। অনুষ্ঠানে স্মারণী নামক একটি স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।

    বিএম/নওশাদ/রাজীব…