নোপ্রবির আইন বিভাগে বাদশা মিয়া’ র যোগদান

    বিএম ডেস্ক : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এনএসটিইউ)’র আইন বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন কক্সবাজারের কৃতি সন্তান বাদশা মিয়া।

    বাদশা মিয়া কক্সবাজারে ঝিলংজা ইউনিয়নের খরুলিয়া খামার পাড়া গ্রামের আব্দুল শুক্কুরের সন্তান।

    ২০০৩ সালে তিনি জারাইলতলী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পাশ করেন এবং ২০০৫ সালে কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে এলএলবি (সম্মান) ও এলএলএম করেন।এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে মানবাধিকার বিষয়ে মাস্টার্স অফ ফিলোসফি (এমফিল) লাভ করেন।

    আইনজীবী হিসেবে তিনি চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত রয়েছেন।এল এল এম পাশ করার পর University of Development Alternative (UODA) এর আইন ও মানবাধিকার বিভাগের শিক্ষক হিসেবে কর্ম জীবন শুরু করেন। শিক্ষকতা জীবনে তিনি কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তিনি চট্টগ্রাম ইনডিপেন্টডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) স্কুল অব ল এর ফ্যাকাল্টি মেম্বার হিসেবেও নিযুক্ত ছিলেন।

    আইনে বিশেষ অবদান রাখায় তিনি বিভিন্ন পুরষ্কার ও বৃত্তি অর্জন করেছেন। পিয়ার রিভিউ জার্নালে সমসাময়িক বিষয়ে গবেষণামূলক নিবন্ধ প্রকাশ করা ছাড়াও তিনি দেশে ও বহিঃবিশ্বে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম অংশগ্রহন করেন।

    তাছাড়া ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জনক।

    বিএম/রনী/রাজীব