বিএনপি নেতারা রাজনীতির কাক : তথ্যমন্ত্রী

    বিএম ডেস্ক : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে গণতন্ত্র হত্যা করেছিল বিএনপি, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। তিনি রাতের অন্ধকারে ক্ষমতা দখল করেছিলেন।

    ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে রাজনৈতিক ও রাজনীতির কাকদের সমন্বয়ে তিনি বিএনপি গঠন করেছিলেন।

    আপনারা জানেন, খাবারের উচ্ছিষ্ট বিলিয়ে দিলে যেমন অনেক কাক চলে আসে খাওয়ার জন্য, জিয়াউর রহমানও ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে দিয়েছিলেন। আজ যারা বিএনপির বড় বড় নেতা, তারা রাজনীতির মাঠের কাক। ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণ করার জন্যই তারা বিএনপি করেছিলেন। আজ যারা বিএনপির বড় বড় নেতা, তারা রাজনীতির মাঠের কাক।

    শুক্রবার দুপুরে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শিশু অধিকার বিষয়ক সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

    আপনারা জানেন, খাবারের উচ্ছিষ্ট বিলিয়ে দিলে যেমন অনেক কাক চলে আসে খাওয়ার জন্য, জিয়াউর রহমানও ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে দিয়েছিলেন। আজ যারা বিএনপির বড় বড় নেতা, তারা রাজনীতির মাঠের কাক, রিজভী আহমেদসহ।

    তথ্যমন্ত্রী বলেন, বিএনপির বড় বড় নেতার প্রত্যেকের অতীত কিন্তু ভিন্ন দল। মির্জা ফখরুল ইসলামের দল ভিন্ন। চট্টগ্রামের যারা নেতা তাদের দল ভিন্ন। আমি নাম বলতে চাই না। কেউ ব্যবসা করতেন, আবার কেউ অন্য দল করতেন। মওদুদ আহমেদের দল ভিন্ন। খোন্দকার মোশারফ হোসেনের দল ভিন্ন। বিভিন্ন দল থেকে রাজনীতির কাকদের নিয়ে যে দল গঠিত হয়েছে সেটির নাম বিএনপি। সুতরাং তারা নানা কথা বলছে।

    হাছান মাহমুদ বলেন, প্রকৃতপক্ষে বিএনপি তাদের যে ধস নামানো পরাজয় হয়েছে ৩০ ডিসেম্বর, তাদের নেতাদের ওপর কর্মীদের যে আস্থাহীনতা, তারা যে প্রচণ্ডভাবে জনসমর্থনহীন হয়ে পড়েছে সে ভয়ে তারা নির্বাচনে অংশগ্রহণ করেনি। এর পরিপ্রেক্ষিতে যে নির্বাচন হয়েছে এবং সেখানে যে ভোটার টার্ন আউট হয়েছে- আমি মনে করি এটা অত্যন্ত ভালো। ৩২ শতাংশ ভোটার ভোট দিয়েছে। কোনো জায়গায় কোনো হাঙ্গামা হয়নি, গণ্ডগোল হয়নি। মাত্র এক বছরের জন্য মেয়র নির্বাচিত হয়েছেন। উপ-নির্বাচনে ভোটার টার্ন আউট কম হয়। এক্ষেত্রে মেয়র ও কাউন্সিলররা নির্বাচিত হয়েছেন এক বছরের জন্য। সে কারণে ভোটারের উপস্থিতি কম ছিল।

    তিনি বলেন, দ্বিতীয়ত তিন দিনের ছুটি পেয়েছে মানুষ। সে কারণে অনেকে বাড়ি চলে গেছে। সকালে যখন ভোটাররা ভোট দিয়ে যায় তখন ঢাকা শহরে প্রচণ্ড বৃষ্টি হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া ছিল। সব মিলিয়ে যে ভোটার উপস্থিতি, অত্যন্ত সন্তোষজনক বলে আমি মনে করি।

    বিএম/রনী/রাজীব