বিএনপি ব্যর্থ রাজনৈতিক দল : তথ্যমন্ত্রী

    বিএম ডেস্ক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি বর্তমানে দৃশ্যত একটি ‘ব্যর্থ রাজনৈতিক দলে’ পরিণত হয়েছে। তিনি বলেন, দলটির নেতৃত্ব বিশেষ করে, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দায়িত্ব পালনে ব্যর্থতার কারণেই দলটির এই অবস্থা।

    আজ বুধবার দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা সংবাদদাতাদের দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের তথ্যমন্ত্রী এ কথা বলেন।

    তথ্যমন্ত্রী তার বক্তব্যের এক পর্যায়ে বলেন, ব্যর্থতার বৃত্ত থেকে বিএনপি এবং তাদের মহাসচিব বের হয়ে আসবেন বলে তিনি আশা করেন। বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের ‘বাংলাদেশ একটি ব্যর্থ রাষ্ট্র’ মন্তব্যের প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সফল রাষ্ট্র।’

    ‘মির্জা ফখরুল সাহেবের বক্তব্যে আমি অত্যন্ত বিস্মিত হয়েছি’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি নেতাদের সম্পর্কে আমার ধারণা অনেক উঁচু ছিল। আমি মনে করতাম, তিনি সমসাময়িক বিশ্বের খবর রাখেন, কিছু পড়াশুনা করেন। কিন্তু আমার ধারণা তিনিই ভুল প্রমাণ করলেন।’

    তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সফল রাষ্ট্র।বাংলাদেশে বর্তমানে মাথাপিছু আয় ২ হাজার ডলার ছুঁয়েছে। বিএনপি আমলে বাংলাদেশের মাথাপিছু আয় ছিলো ৫শ’ ৪০ ডলার। বাংলাদেশ পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম যারা ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধির হার ধরে রাখতে পেরেছে।

    তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে দরিদ্র দেশের তালিকা থেকে উন্নীত হয়ে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। বাংলাদেশে যখন সাড়ে চার কোটি মানুষ ছিল, তখন থেকেই খাদ্য ঘাটতি ছিল। এখন আমরা ১৭ কোটি মানুষের দেশ, এখন বাংলাদেশ খাদ্যে উদ্বৃত্ত। এগুলো কি দেশের সাফল্যের সূচক নয়! তবু মির্জা ফখরুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্র! এটি ফখরুল সাহেবেরই ব্যর্থতার পরিচায়ক।’ ব্যর্থতার বৃত্ত থেকে বিএনপি ও তাদের মহাসচিব বের হয়ে আসবেন— এমন আশাবাদ জানান তথ্যমন্ত্রী।

    তথ্যমন্ত্রী প্রশ্ন করেন, ‘মির্জা ফখরুল সে খবর রাখেন কি।’ বাংলাদেশ এখন বিশ্বের জন্য রোল মডেল। বাংলাদেশের অগ্রগতি নিয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, জাতিসংঘের মহাসচিব, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রশংসা করেন। তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। এখন বাংলাদেশ খাদ্যে উদ্বৃত্ত।’

    তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের পথে ধাবিত হচ্ছে।’

    বাসস ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মীর মো. নজরুল ইসলাম, বাসসের প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, মফস্বল সম্পাদক অনুপ খাস্তগীরসহ জেলা প্রতিনিধিরা কর্মশালার উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন।

    বিএম/রনী/রাজীব