শ্রীলঙ্কায় এবার সিনেমা হলে বোমা বিস্ফোরণ

    আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর স্যাভয় নামের জনপ্রিয় একটি সিনেমা হলের কাছে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বুধবার ওই হলের পাশে পার্ক করে রাখা একটি মোটর সাইকেলে বোমাটি রাখা ছিলো জানায় পুলিশ।

    শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, স্যাভয় সিনেমার কাছে রাখা একটি সন্দেহজনক মোটরবাইক পরীক্ষা করার পদক্ষেপ নিয়েছে পুলিশ।

    মোটরবাইকটির আসন খুলতে একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে পুলিশের গণমাধ্যম ইউনিট জানিয়েছে। মোটরস্কুটারটিতে কোনো বিস্ফোরক ছিল না বলে পরে জানিয়েছে পুলিশ।

    এ ঘটনার পর শহরের সকল মোটর চালকদের প্রতি তাদের সাইকেল পার্ক করার আগে সেখানে নিজেদের ফোন নাম্বার রেখে যাওয়ার নির্দেশ দিয়েছে কলম্বো পুলিশ।

    রোববার ইস্টার সানডে উদযাপনের সময় গির্জা ও হোটেলে ভয়াবহ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৫৯ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

    শ্রীলঙ্কার গির্জা ও হোটেলে এই সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত রোববার সকালের ভয়াবহ ওই হামলায় আহত হয়েছেন আরও অন্তত পাঁচ শতাধিক মানুষ।

    ওই হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ৬০ জনকে আটক করেছে শ্রীলঙ্কা পুলিশ।

    এদিকে মঙ্গলবার আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক নিউজ অ্যাজেন্সিতে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়া হয়েছে। এর আগে দেশটির চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করেছিলো সরকার।

    বিএম/রনী/রাজীব