রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ জননী জাহানারা বেগমের দাফন সম্পন্ন

চট্টগ্রাম মেইল : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা জহুর আহমেদ চৌধুরীর স্ত্রী এবং নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর মাতা শহীদ জননী জাহানারা বেগমকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। নগরীর বাগমনিরাম এলাকায় স্বামীর কবরের পাশে তাকে দাফন করা হয়। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদ সাইফুদ্দিন খালেদ চৌধুরীর মাতা ছিলেন জাহানারা বেগম।

বিকালে নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে শহীদ এ জননীর জানাজা শেষে তার লাশ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা জহুর আহমেদ চৌধুরীর বাড়িতে নেয়া হয়। এর আগে পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। সরকারী নির্দেশনায় প্রথম বারের মত কোন শহীদ জননীকে রাষ্ট্রীয় সম্মান প্রর্দশন করেন ডিসি নর্থ বিজয় বসাক।

বিকেলে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে অনুষ্ঠিত জানাযায় হাজার হাজার মানুষ অংশ নেন। প্রশাসনের কর্মকর্তারা, মহানগর ও জেলা আওয়ামী লীগের নেতাকর্মী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা, মুক্তিযোদ্ধাসহ সর্বস্থরের মানুষ ছিলেন জানাজায়। পরে রাষ্ট্রীয় মর্যাদায় নগরীর জাহানারা বেগমের নিজ বাস ভবনে স্বামীর কবরের পাশেই তাকে দাফন করা হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ৭টায় তিনি চট্টগ্রাম নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে শহীদ জননী জাহানারা বেগমের বয়স হয়েছিল ৯৫ বছর। নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক জানিয়েছেন, জাহানারা বেগম দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে এবং শেষ কয়েকদিন লাইফ সাপোর্টে থাকার পর আজ মঙ্গলবার সকাল সাতটায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। এছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সকল এর অঙ্গসংগঠনের বিভিন্ন নের্তৃবৃন্দরা মরহুমার আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

বিএম/রাজীব..