উইন্ডিজের সাথে পাকিস্তানের শোচনীয় পরাজয়

    জেসন হোল্ডার-ওশানে থমাসের বোলিং তাণ্ডবের পর ক্রিস গেইলের দুর্দান্ত ইনিংসে পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। এই জয় এসেছে ইনিংসের ৩৬.৩ ওভার বাকি থাকতেই।

    শনিবার (৩১ মে) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টস হেরে আগে ব্যাট করতে নেমে মাত্র ১০৫ রানে অলআউট হয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট আর ৪৬ ওভার হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবিয়ানরা।

    ওয়েস্ট ইন্ডিজের হয়ে আজ ইনিংস শুরু করেন ক্রিস গেইল ও শাই হোপ। ছোট টার্গেটে খেলতে নেমে শুরুতেই ব্যাট চালানো শুরু করেন গেইল। প্রথম ১০ বলেই করেন ২৪ রান। তবে এরইমাঝে মোহাম্মদ আমিরের শিকার হন শাই হোপ। এরপর মাঠে আসেন ড্যারেন ব্রাভো। তবে তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। আমিরের বলে বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কোনো রান না করেই।

    ব্রাভো ফিরলেও অন্যপ্রান্তে আগলে খেলতে থাকেন গেইল। ৫০ রান করে তিনি যখন আমিরের তৃতীয় শিকার হন তখন ক্যারিবিয়দের দরকার ছিল আর মাত্র ২৯ রানের। সেটা নিকোলাস পুরান আর শিমরন হেটমায়ার সহজেই করে ফেলেন।

    এর আগে ম্যাচের শুরুতেই মারমুখি হয়ে খেলতে থাকেন ফখর জামান। তবে অপর প্রান্তে থাকা ইমাম ছিলেন নিস্প্রভ। তৃতীয় ওভারের শেষ বলে এই ব্যাটসম্যান কোট্রেলকে মারতে গিয়ে ক্যাচ দিয়ে দেন শাই হোপকে। তিনি করেন ১১ বলে ২ রান।

    এরপর ষষ্ঠ ওভারে বল করতে আসেন আন্দ্রে রাসেল। প্রথম ওভারেই তিনি করেন বাজিমাত। পঞ্চম বলে সরাসরি বোল্ড করেন ১৬ বলে ২২ রান করা ফখর জামানকে।

    নিজের তৃতীয় ওভারে বল করতে এসে ফের আঘাত হানেন রাসেল। এবার তার শিকার ক্রিজে নতুন আসা হ্যারিস সোহেল। এই ব্যাটসম্যান করেন মাত্র ৮ রান। এতেই ৫০ রানের আগে ৩ উইকেট হারিয়ে বসে পাকিস্তান।

    এরপর ৬২ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় বিশ্বচ্যাম্পিয়নরা। পঞ্চম উইকেটটি পড়ে ৭৫ রানের মাথায়। স্কোরবোর্ডে দুই রান যোগ হতেই সাজঘরে ফেরেন আরও ২ ব্যাটসম্যান। এমন অবস্থায় মোহাম্মদ হাফিজ চেষ্টা করেন দলকে সম্মানজনক অবস্থানে নিতে। তবে তার চেষ্টাও ব্যর্থ হয়।

    এই ব্যাটসম্যান দলীয় ৮১ রানের মাথায় নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন। তিনি করেন ১৬ রান। এর আগে ১ রান করে সাজঘরে ফেরেন হাসান আলী। এমন অবস্থায় ১০০ রানের আগেই অলআউট হওয়ার শঙ্কায় ছিল পাকিস্তান। তবে শেষদিকে ওয়াহাব রিয়াজের ব্যাটে চড়ে শেষ পর্যন্ত পাকিস্তান অলআউট হয় ১০৫ রান তুলতে সক্ষম হয়।

    সংক্ষিপ্ত স্কোর: পাকিস্তান ১০৫-১০

    ফখর জামান ১৬ বলে ২২, বাবর আজম ৩৩ বলে ২২, মোহাম্মদ হাফিজ ২৪ বলে ১৬।

    ওশানে থামাস ৫.৪-২৭-৪, আন্দ্রে রাসেল ৩-৪-২, জেসন হোল্ডার ৫-৪২-৩।

    ওয়েস্ট ইন্ডিজ: ১০৬-৩ (১৫ ওভার)

    ক্রিস গেইল ৩৪ বলে ৫০, নিকোলাস পুরান ১৭ বলে ২৮।

    মোহাম্মদ আমির ৬-২৬-৩।

    বিএম/রনী/রাজীব