জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বকাপের পর্দা উঠছে আজ

    ক্রিকেটের তীর্থভূমি মক্কা খ্যাত ইংল্যান্ডে বসতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসরের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ পর্দা উঠবে এই বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ক্রিকেট যজ্ঞের।

    সাড়া জাগানো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আহ পর্দা উঠবে আসন্ন ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের। এরই মধ্যে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষণা দিয়ে রেখেছে, এটাই হতে যাচ্ছে ‘বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠান’।

    সবচেয়ে বড় চমক প্রথাগত নিয়ম ভেঙে এবার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে ইংল্যান্ডের লন্ডনের ঐতিহাসিক স্হান ব্রিটেনের রানীর বাসভবনের সামনে ব্যাকিংহাম প্যালেসের ‘দ্য মল’ এ।

    ‘দ্য মল’ বা ‘লন্ডন মল’ ইংল্যান্ডের ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বিখ্যাত বাকিংহাম প্যালেসের ঠিক সামনেই অবস্থিত এটি। বিভিন্ন সময়ে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার মহাযজ্ঞও অনুষ্ঠিত হয়েছে এখানে। তাই ক্রিকেটের সবচেয়ে বড় ও জনপ্রিয় আসরের উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু হিসেবে এই স্থানকেই বেছে নিয়েছে আইসিসি।

    অনুষ্ঠানটি সামনে থেকে দেখার সুযোগ পাবেন চার হাজার দর্শক। ইতোমধ্যেই তাদের বেছে নেওয়া হয়েছে লটারির মাধ্যমে। প্রত্যেক ভাগ্যবান বিজয়ী দুটি করে ফ্রি টিকিট পাবেন। বাকি ক্রিকেট ভক্তদের অবশ্য মুষড়ে পড়ার কোনো কারণ নেই। কেননা উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে। ফলে টেলিভিশন সেটের সামনে বসে দর্শকরা উপভোগ করতে পারবেন জমকালো আয়োজন।

    আগামীকাল স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে মাঠের মূল লড়াই।

    এক নজরে দেখে নেওয়া যাক কখন শুরু হবে এই অনুষ্ঠান, কি থাকছে এই অনুষ্ঠানে, কোথায় বসবে , আর সরাসরি দেখা যাবে কিভাবে…

    উদ্বোধনী অনুষ্ঠানের স্হান:
    এবারের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে সবচেয়ে বড় চমক থাকছে এর স্হানেই। প্রথমবারের মতো কোন মাঠে উদ্বোধনী অনুষ্ঠান না হয়ে হতে যাচ্ছে বাইরের কোন স্হানে। প্রথাগত নিয়ম ভেঙে প্রথমবারের মতো উদ্বোধনী অনুষ্ঠান হতে যাচ্ছে ইংল্যান্ডের লন্ডনের ঐতিহাসিক স্হান ব্রিটেনের রানীর বাসভবনের সামনে ব্যাকিংহাম প্যালেসের ‘দ্য মল’ এ।

    উদ্বোধনী অনুষ্ঠান শুরুর সময়:
    আজ স্থানীয় সময় বিকাল ৫টা থেকে ৬টা (বাংলাদেশ সময় রাত ১০টা থেকে ১১টা) পর্যন্ত চলবে অনুষ্ঠান।

    উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে:
    এক ঘণ্টা নাচ-গানের পাশাপাশি থাকবে বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজনও। তবে মূলত অনুষ্ঠানে কারা থাকছেন এটি প্রকাশ করেনি ইংল্যান্ড। কোন কিছু না জানিয়ে সবাইকে অবাক করে দিতে চায় তারা।

    সরাসরি দেখবেন যেভাবে:
    বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক। এছাড়াও বাংলাদেশে জিটিভি, মাঝরাঙা টিভি ও বিটিভি সরাসরি সম্প্রচার করবে।

    বিএম/রনী/রাজীব