নতুন এডিপিতে অগ্রাধিকার পাবে পরিবহন খাত: পরিকল্পনামন্ত্রী

    আগামী ২০১৯-২০ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা হবে। আর নতুন এই এডিপিতে সর্বোচ্চ অগ্রাধিকার পাবে পরিবহন খাত। টাকার পরিমাণে তা ৫২ হাজার ৮০৫ কোটি টাকা।

    বুধবার (৮ মে) শেরে বাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থবছরের এডিপি বর্ধিত সভায় এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

    পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা নতুন এডিপির আকার গ্রহণ করেছি। এটা চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এনইসি সভায় উত্থাপন করা হবে। ওই সভায় নতুন এডিপির চূড়ান্ত অনুমোদন দেবেন প্রধানমন্ত্রী।

    ২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ৬৫ হাজার কোটি টাকার সংশোধিত এডিপির অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে ৯ হাজার ৬২০ কোটি টাকা স্বায়ত্তশাসিত সংস্থার জন্য অনুমোদন দেয়া হয়।

    চলতি অর্থবছরের এডিপির বাস্তবায়নের তথ্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী জানান, চলতি বছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৫৪ দশমিক ৬৩ শতাংশ এডিপি বাস্তবায়ন করা হয়েছে। টাকার অংকে তা ৯৬ হাজার ৪৯৩ কোটি টাকা। গতবছর এই সময়ে এডিপি বাস্তবায়িত হয়েছিল ৫২ দশমিক ৪২ শতাংশ, যা টাকার অংকে ৮২ হাজার ৬০৩ কোটি টাকা।

    উন্নয়নের আকারের সাথে এডিপির আকারও বাড়ছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা এডিপি আকারের ইতিহাস সৃষ্টি করছি। যেসব প্রকল্প বার বার নতুন এডিপিতে যোগ করা হয় সেই রীতি আমরা ভেঙে ফেলবো।

    দেশের মানুষের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী উন্নয়নে কাজ করছেন জানিয়ে এম এ মান্নান বলেন, সেই কথা মাথায় রেখেই এডিপি সাজানো হচ্ছে। সড়ক, বিদ্যুৎ, পানিসম্পদের উন্নয়নে কাজ করছি। আমাদের নিজস্ব অর্থায়নে কাজ করে যাচ্ছি। আমরা শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নে কাজ করছি। সকল বিষয়কে প্রাধান্য দিয়েই নতুন এডিপি।

    বিএম/রনী/রাজীব