ব্রাজিলে কারাগারে সহিংসতা, নিহত ৪০

    ব্রাজিলের আমাজন রাজ্যের উত্তরাঞ্চলের শহর মানাউশের একটি কারাগারে সহিংসতায় ১৫ জন কয়েদি নিহতের একদিন পরই শহরটির আরও চারটি কারাগার থেকে অন্তত ৪০ জন কয়েদির মরদেহ উদ্ধার করা হয়েছে।

    সোমবার (২৭ মে) উদ্ধার করা এসব কয়েদিদের বন্দিদের দুই পক্ষের সহিংসতার সময় শ্বাসরোধে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে কারা কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

    আমাজন রাজ্যের কারা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার ৪০ জন কয়েদির মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া চার কারাগারেই নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে কর্তৃপক্ষ।

    এদিকে কারাগারে সহিংসতা রুখতে মানাউশে একটি ফেডারেল টাস্ক ফোর্স পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

    ব্রাজিলের প্রায় প্রতিটি কারাগারের আশপাশের এলাকা কার্যত মাদক কারবারীদের নিয়ন্ত্রণে। আর এ কারণে কারাগারগুলোতে প্রায় সময় সহিংসতা তৈরি হয় এবং সেটি দ্রুত ছড়িয়ে পড়ে।

    এর আগে গত রোববারের সহিংসতায় অন্তত ১৫ জন কয়েদির মৃত্যু হয়। সহিংসতাকালে তাদেরকে শ্বাসরোধে ও ছুরিকাঘাতে হত্যা করা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

    এর আগে ২০১৭ সালের জানুয়ারিতে একই কারাগারে বিদ্রোহের ঘটনা ঘটে। সে সময় প্রায় ২০ ঘণ্টাব্যাপি স্থায়ী হয়েছিল সেই সহিংসতা। ওই ঘটনায় ৫৬ জন নিহত হয়।

    দেশটির কর্তৃপক্ষের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি কারাবন্দি থাকা দেশগুলোর মধ্যে ব্রাজিল তৃতীয়। ২০১৬ সালের জুন মাস পর্যন্ত সেখানকার বিভিন্ন কারাগারে ৭ লাখের বেশি বন্দি ছিল। কারাগারগুলোতে ধারণ ক্ষমতার দ্বিগুণ বন্দি রাখা হয়েছে। এ কারণে সেখানে সহজেই সহিংসতা ছড়িয়ে পরে।

    বিএম/রনী/রাজীব