মঙ্গলবার জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে আগামী মঙ্গলবার (২৮ মে) জাপান যাচ্ছেন। সফরে তিনি দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে অংশ নেবেন।

    এছাড়া সেখানকার প্রভাবশালী দৈনিক নিক্কেই শিম্বুনের আয়োজিত এক আন্তর্জাতিক ফোরামে অন্যতম প্রধান বক্তা হিসেবে ভাষণ দেবেন শেখ হাসিনা।

    প্রধানমন্ত্রী তাঁর সফরে দুই দেশের সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার প্রত্যাশায় জাপানের বিনিয়োগকারীদের প্রতি বেশি করে এগিয়ে আসার আহ্বান জানাবেন।

    জাপান পৌঁছানোর এক দিন পর ২৯ মে টোকিওতে ব্যস্ত সময় কাটাবেন শেখ হাসিনা। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে নির্ধারিত সেদিনের শীর্ষ বৈঠকে জাপানের পক্ষ থেকে নতুন যে থোক সহায়তা প্রদানের ঘোষণা আসার কথা, এককালীন হিসাবে সেটা এযাবৎকালের সর্ববৃহৎ হতে পারে বলে বাংলাদেশের সংশ্লিষ্ট মহল প্রত্যাশা করছে।

    জাপান সফরের দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিক্কেই শিম্বুনের ব্যবস্থাপনায় আয়োজিত ‘এশিয়ার ভবিষ্যৎ’ শীর্ষক ফোরামে যোগ দেবেন।

    বিশ্বজুড়ে চলতে থাকা নানা রকম পরিবর্তনের মুখে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করে নিতে এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলের দেশগুলোর দায়িত্ব ও করণীয় বিষয়াবলির ওপর ফোরামে আলোকপাত করা হয়। ১৯৯৫ সাল থেকে নিক্কেই নিয়মিতভাবে এই বার্ষিক সমাবেশের আয়োজন করে আসছে।

    এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে অবস্থানকালে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

    বিএম/রনী/রাজীব