শাহজালালে ১ কোটি টাকার স্বর্ণ উদ্ধার, আটক ২

    দুই কেজি ওজনের ২০টি স্বর্ণবারসহ চীন থেকে আগত দুই বাংলাদেশি যাত্রীকে আটক করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ।

    মঙ্গলবার (২৮ মে) সকাল ৭টার দিকে তাদের আটক করা হয়।

    আটককৃতরা হলেন- মাকসুদুর রহমান, যার পাসপোর্ট নম্বর EA0571547 ও মোহাম্মদ শাকিল মোল্লা, পাসপোর্ট নম্বর BW0358718। তারা চীনের গুয়াংজু থেকে বিএস৩২৬ নম্বর ফ্লাইটযোগে বাংলাদেশে আসেন। এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলা চৌধুরী।

    তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস কর্তৃপক্ষ জানতে পারেন, গুয়াংজু থেকে BS326 ফ্লাইটযোগে স্বর্ণ চোরাচালান হবে। এর পরিপ্রেক্ষিতে কাস্টমসের একটি গোয়েন্দা দল উক্ত ফ্লাইটে আগত যাত্রীদের দিকে নজর রাখে। পরে ফ্লাইটটি বিমানবন্দরে পৌঁছালে তাদের শনাক্ত করা হয় এবং নজরদারিতে রাখা হয়। এক পর্যায়ে ওই যাত্রীরা গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় তাদের কাছে স্বর্ণ আছে কি না জানতে চাওয়া হয়। কিন্তু তারা স্বর্ণ থাকার কথা অস্বীকার করলে দেহ তল্লাশি করে কোনো কিছু পাওয়া যায় না।

    অথেলা চৌধুরী বলেন, চ্যানেলের আর্চওয়েতে নিয়ে আসলে দেহতে ধাতব বস্তুর অস্তিত্বের সংকেত পাওয়া যায়। অধিক জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে স্বর্ণ থাকার কথা স্বীকার করেন তারা। পরবর্তী সময়ে বিভিন্ন সংস্থার সামনে তাদের রেকটাম থেকে ২০টি স্বর্ণবার উদ্ধার করা হয়। যার ওজন ২ কেজি ২৪৭ গ্রাম। আটককৃত স্বর্ণবারের মোট মূল্য ১ কোটি ১২ লাখ ৩৫ হাজার টাকা।

    ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার জানান, তাদের আটকের পর শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাদের বিরুদ্ধে মামলা দায়েরের ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

    বিএম/রনী/রাজীব