সিআইডি প্রধানকে পুলিশ অধিদপ্তরে সংযুক্ত

    অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শেখ হিমায়েত হোসেন মিয়াকে পুলিশ অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

    গত ৩০ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে এ সংযুক্তি দেওয়া হয়। পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে।

    আগামী ৪ মে শেখ হিমায়েত হোসেন মিয়ার অবসরে যাওয়ার কথা রয়েছে। তবে তিনি চাকরির শেষ দিকে এসে মুক্তিযোদ্ধাসনদ জমা দিয়েছেন। সেই অনুযায়ী তাঁর চাকরির মেয়াদ এক বছর বৃদ্ধি হওয়ার কথা। যদিও পুলিশের ঊর্ধ্বতন এই কর্মকর্তার মুক্তিযোদ্ধাসনদ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশয় প্রকাশ করেছে।

    মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শেখ হিমায়েত নিজেকে মুক্তিযোদ্ধা দাবি করলেও মুক্তিযুদ্ধের সময় তাঁর বয়স ছিল ১১ বছর ৬ মাস ২৬ দিন। চাকরির আবেদনপত্রে তিনি নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা করেননি। সরকারি কর্মকমিশনের গেজেট ও মুক্তিযোদ্ধা সাময়িক গেজেটে তাঁর নামের অমিল রয়েছে।

    মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সর্বশেষ পরিপত্র (২০১৮ সালের ১৭ জানুয়ারি) অনুযায়ী, ১৯৭১ সালের ৩০ নভেম্বর বা তার আগে যেসব মুক্তিযোদ্ধার বয়স ন্যূনতম ১২ বছর ৬ মাস ছিল, তাঁদের মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচনা করা হবে। আর সাড়ে ১২ বছরের গেজেটভুক্ত সবাই মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাবেন। এ ক্ষেত্রে অন্য কোনো প্রমাণ গ্রহণযোগ্য নয়।

    ২০১৫ সালের ১৫ জানুয়ারি আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) তৎকালীন অতিরিক্ত মহাপরিদর্শক শেখ হিমায়েত হোসেনকে সিআইডির প্রধান করা হয়।

    বিএম/রনী/রাজীব