'কোপা আমেরিকা' ব্রাজিল ২০১৯
    উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-বলিভিয়া

    ব্রাজিল ও বলিভিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে আগামীকাল (শনিবার) মাঠে গড়াবে কোপা আমেরিকার ৪৬তম আসর।

    সাঁও পাওলোতে বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় শুরু হবে ব্রাজিল ও বলিভিয়ার মধ্যকার উদ্বোধনী ম্যাচটি।

    এবারের আসরে স্বাগতিক ব্রাজিল। বারো বছর পরে কোপা আমেরিকা জিততে মরিয়া ব্রাজিল। নিজেদের দেশে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে যাঁর উপর সবেচেয়ে বেশি ভরসা করেছিল তিতের দল, সেই নেইমার দা সিলভা স্যান্টোস জুনিয়র চোটের জন্য ছিটকে গিয়েছেন। সুতরাং এই বড় তারকাকে ছাড়াই এবার ব্রাজিলকে লড়াই করতে হবে।

    কোপা আমেরিকার এবারের আসরটি টেলিভিশনের পর্দায় সরাসরি সম্প্রচারিত হবে ১৭৮টি দেশে। এবার টুর্নামেন্টের ১২টি দলকে ভাগ করা হয়েছে তিনটি গ্রুপে। ‘এ’ গ্রুপে আয়োজক ব্রাজিলের সঙ্গে রয়েছে বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু। ‘বি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে রয়েছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও অতিথি দল কাতার। ‘সি’ গ্রুপে আর এক আমন্ত্রিত দল জাপানের সঙ্গে রয়েছে উরুগুয়ে, ইকুয়েডর ও চিলি।

    ইনজুরিতে ছিটকে যাওয়া নেইমারকে ছাড়াই খেলতে হবে আটবার শিরোপা জয়ী ব্রাজিলকে। এরই প্রস্তুতি হিসেবে প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ৭-০ ও কাতারকে ২-০ গোলে হারিয়েছে তারা।

    ব্রাজিল কোচ তিতে স্পষ্ট করেই বলেছেন, ‘নেইমারের মতো খেলোয়াড়কে না পাওয়াটা অবশ্যই বড় আঘাত। তবে আমাদের কিছু করার নেই। এটা আমাদের মেনে নিতেই হবে। তাকে ছাড়াই আমাদের পথ চলতে হবে। হ্যাঁ, সে থাকলে কাজটা অনেক সহজ হতো। তবে তাকে ছাড়াও এই দলটি যথেষ্ট শক্তিশালী, আত্মবিশ্বাসীও। আমাদের লক্ষ্য শুরুটা ভালো করা। আশা করি, জয় দিয়েই শুরু করতে পারব।’

    তিনটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ১২টি দল। তিন গ্রুপের শীর্ষ দুটি দল যাবে কোয়ার্টার ফাইনালে। বাকি দুটি জায়গা পূরণ করবে গ্রুপ পর্বে তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে পয়েন্ট বা গোল ব্যবধানে এগিয়ে থাকা দুটি দল।

    বিএম/এমআর