ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানের টার্গেট দিয়েছে ভারত

    টস জিতে ব্যাট করতে নেমেও উইন্ডিজকে বড় লক্ষ্য ছুঁড়ে দিতে পারেনি ভারত। তবে দলীয় সংগ্রহ ৩০০ স্পর্শ না করলেও ছুঁড়ে দেওয়া লক্ষ্যকে লড়াকুই বলা চলে।

    অধিনায়ক বিরাট কোহলির দ্রুততম ২০ হাজার রানের কীর্তি স্পর্শ করার দিনে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা জড়ো করেছে ২৬৮ রান।

    ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২৯ রানের রোহিত শর্মাকে (১৮) হারায় ভারত। চাপ সামলে দলকে বিপর্যয় থেকে দূরে রাখেন অধিনায়ক কোহলি ও আরেক ওপেনার লোকেশ রাহুল। যদিও অর্ধ-শতক থেকে মাত্র ২ রানের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন রাহুল (৪৮)। তবুও কোহলি ক্রিজে থাকা অবস্থায় ভালো এগোচ্ছিল ভারতের ইনিংস।

    কোহলি থাকা অবস্থায়ই ভারত হারায় বিজয় শঙ্কর (১৪) ও ক্যাডার যাদবের (৭) উইকেট। এতে কিছুটা চাপে পড়ে যায় বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইনআপ। ক্যারিবীয় পেসারদের আঁটসাঁট বোলিংয়ের বিপক্ষে ভালো করলেও কোহলিও দলীয় ১৮০ রানে ধরেন প্যাভিলিয়নের পথ।

    ৮২ বলের মোকাবেলায় ৮টি চার হাঁকিয়ে কোহলির ব্যাট থেকে আসে ৭২ রান। এই ইনিংস খেলার পথেই তিনি গড়েন আন্তর্জাতিক ক্রিকেটের দ্রুততম ২০ হাজার রানের কীর্তি। যতক্ষণ ক্রিজে ছিলেন, ভারতও ছিল বড় ইনিংসের আশায়। তার বিদায়ের পর শেষদিকে মহেন্দ্র সিং ধোনি ও ক্যাডার যাদবের ৭২ রানের জুটি দলকে এনে দেয় লড়াকু সংগ্রহ। ৩৮ বলে ৪৬ করা কেদারের বিদায়ের পর সাজঘরে ফেরেন মোহাম্মদ শামি (০)। তবে কুলদ্বীপ যাদবকে নিয়ে ইনিংস শেষ করে আসেন ৬১ বলে ৫৬ রান করে অপরাজিত থাকা ধোনি।

    শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২৬৮ রান।

    ক্যারিবীয়দের পক্ষে কেমার রোচ তিনটি এবং অধিনায়ক জেসন হোল্ডার ও শেল্ডন কটরেল দুটি করে উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত ২৬৮/৭ (৫০ ওভার)
    কোহলি ৭২, ধোনি ৫৬*, রাহুল ৪৮
    রোচ ৩৬/৩, হোল্ডার ৩৩/২, কটরেল ৫০/২

    জয়ের জন্য উইন্ডিজের প্রয়োজন ২৬৯ রান।

    বিএম/এমআর