কিউইদের কাছে লঙ্কানদের শোচনীয় পরাজয়

    চলতি বিশ্বকাপের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হেসে খেলে হারাল নিউজিল্যান্ড। আগে ব্যাটিং করতে নেমে কিউই পেসে লণ্ড ভণ্ড হয়ে মাত্র ১৩৬ রানেই অলআউট হয়ে যায় লঙ্কানরা। ১০ উইকেট হাতে রেখে সহজেই ম্যাচ জিতে যায় বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড।

    কার্ডিফে টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিং করতে পাঠায় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ইনিংসের দ্বিতীয় বলেই ম্যাট হেনরির বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন লাহিরু থিরিমান্নে। দ্বিতীয় উইকেটে অধিনায়ক দিমুথ করুণারত্নেকে সাথে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন কুশল পেরেরা।

    দলীয় ৪৬ রানে ২৪ বলে ২৯ রান করে যখন ফিরে যান কুশল পেরেরা। দলীয় রান ৬০ হতে হতেই আরও ৪টি উইকেট হারিয়ে ফেলে লঙ্কা। কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস ফেরেন রানের খাতা খোলার আগেই। অপর প্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়ার মিছিল দেখছিলেন অধিনায়ক।

    ৭ম উইকেটে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন করুণারত্নে ও অভিজ্ঞ থিসারা পেরেরা। ৫২ রানের জুটি গড়ে দলকে সম্মানজনক স্কোর সংগ্রহ করতে সাহায্য করে এই জুটি। ২৩ বলে ২৭ রান করে থিসারা পেরেরা স্পিনার মিচেল স্যান্টনারের শিকার হলে ভেঙে যায় এই জুটি।

    একপ্রান্ত আগলে রেখে অর্ধশতক তুলে নেন অধিনায়ক। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান আসে করুণারত্নের ব্যাট থেকে। তার ৮৪ বলের ধৈর্যশীল ইনিংসটিতে ছিল ৪টি চার। ২৯.২ ওভারে সবগুলো উইকেট হারিয়ে শ্রীলঙ্কা সংগ্রহ করে ১৩৬ রান।

    ৭ ওভারে ২৯ রান খরচ করে ৩টি উইকেট শিকার করেন হেনরী। ফার্গুসনও নেন ৩টি উইকেট। এছাড়া ট্রেন্ট বোল্ট, জিমি নিশাম, মিচেল স্যান্টনার ও গ্রান্ডহোম নেন ১টি।

    সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই কিউই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মানরো। ৭ ওভারেই ৫০ রান তুলে ফেলা এই জুটি দলীয় শতরান পূর্ণ করে ঠিক ১৩ ওভারে। গত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক গাপটিল এবারের আসরের প্রথম ম্যাচেও আগ্রাসী খেলে ৩৯ বলে তুলে নেন অর্ধশতক।

    ৪১ বলে অর্ধশতক পূর্ণ করেন আরেক ওপেনার মানরো। গাপটিল ও মানরো রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়ে। ব্যাটিংয়ের পরে বোলিংয়ের সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন লঙ্কানরা। ফলে ওভারে ১০ উইকেটের বড় জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

    সংক্ষিপ্ত স্কোর-

    শ্রীলঙ্কা- ১৩৬/১০ (২৯.২ ওভার)
    করুণারত্নে ৫১, কুশল পেরেরা ২৯, থিসারা ২৭, লাকমল ৭, থিরিমান্নে ৪, ধনঞ্জয় ডি সিলভা ৪, জীবন মেন্ডিস ১।
    হেনরী ৩/২৯, ফার্গুসন ৩/২২।

    নিউজিল্যান্ড- ১৩৭/১০ (১৬.১ ওভার)
    গাপটিল ৭৩*, মানরো ৫৮*।

    ফল- ১০ উইকেটে জয়ী নিউজিল্যান্ড।

    বিএম/রনী/রাজীব