জয় দিয়ে শুরু ব্রাজিলের কোপা মিশন

    বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে ব্রাজিল।

    ঘরের মাঠে ল্যাটিন আমেরিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট কোপা আমেরিকা। কিন্তু এমন আয়োজনে নেই দলের সবচেয়ে বড় ভরসার জায়গা নেইমার। নেইমারকে ছাড়াই ব্রাজিলকে নামতে হলো কোপার নবম শিরোপার মিশনে। কুতিনহো-এভারতনের গোলে জয় দিয়ে সে মিশন শুরু করল নেইমার বিহীন ব্রাজিল।

    সাও পাওলোর মরুম্বি স্টেডিয়ামে বলিভিয়াকে কোনো পাত্তাই দেয়নি ব্রাজিল। প্রথমার্ধে ব্রাজিলের বক্সে বলিভিয়ানদের বল পর্যন্ত ছুঁতে দেয়নি স্বাগতিক ডিফেন্ডাররা। আর এ সময় বলিভিয়ার রক্ষণে ২৩বার ঢুকেছেন ফিরমিনো-কুতিনহোরা। বোঝাই যাচ্ছিল, ম্যাচের গতিপথ কোনদিকে যাচ্ছে। বিরতির পর জোড়া গোল করে তা সত্যি প্রমাণ করেন ফিলিপ কুতিনেহা। ৫০ থেকে ৫৩—এ চার মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন বার্সেলোনা তারকা। নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে বলিভিয়ার জালে শেষ গোলটি এভারটনের।

    ব্রাজিল ফরোয়ার্ড রিচার্লিসনের শট ঠেকাতে গিয়ে নিজেদের বক্সের মধ্যে ‘হ্যান্ডবল’ করে বসেন বলিভিয়ার জুসিনো। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন কুতিনহো। ৩ মিনিটের মাথায় রিচার্লিসন-ফিরমিনো-কুতিনহো রসায়নে দ্বিতীয় গোলটি পেয়ে যায় ব্রাজিল। রিচার্লিসনের পাস থেকে দূরের পোস্টে দুর্দান্ত একটি ক্রস করেন ফিরমিনো। দৌড়ে গিয়ে হেডে জয়ের ব্যবধান দ্বিগুণ করেন এ মিডফিল্ডার।

     

    ম্যাচের সবচেয়ে সুন্দর গোলটি ডেভিড নেরেসের বদলি হয়ে মাঠে নামা এভারটনের। নির্ধারিত সময়ের পাঁচ মিনিট আগে কাট করে ভেতরে ঢুকে ২০ গজ দূর থেকে দারুণ বাঁকানো শটে গোলটি করেন গ্রেমিও ফরোয়ার্ড। ব্রাজিলের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচে এটা তাঁর প্রথম গোল।

    বিএম/এমআর