টসে হেরে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

    বিশ্বকাপের কুড়িতম ম্যাচে মুখোমুখি অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটিতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামতে যাচ্ছে পাঁচবারের চ্যাম্পিয়ন অজিরা।

    এখন পর্যন্ত চার ম্যাচে তিনটি জয় ও একটি হারে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ পয়েন্ট। সমান ম্যাচে একটি জয়, একটি হার ও দুই ম্যাচে পয়েন্ট ভাগাভাগিতে শ্রীলঙ্কার ঝুলিতে আছে ৪ পয়েন্ট।

    আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে অস্ট্রেলিয়া। এরপর ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অব্যাহত রাখে জয়ের ধারা। তৃতীয় ম্যাচে ভারতের কাছে হার। এই হার তাদের ভুল শুধরে নিতে সাহায্য করে। পরের ম্যাচেই দুর্দান্তভাবে মাঠে ফেরে অস্ট্রেলিয়া। পাকিস্তানকে হারিয়ে শিরোপার দাবি জোরদার করে তারা। এবার শ্রীলংকার বিপক্ষেও জয়েই চোখ গত আসরের চ্যাম্পিয়নদের।

    অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটের হার দিয়ে বিশ্বকাপ শুরু করে শ্রীলঙ্কা। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় আফগানিস্তানকে হারিয়ে।
    এরপর তৃতীয় ম্যাচে পাকিস্তান ও চতুর্থ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বৃষ্টির কল্যাণে এক পয়েন্ট করে পায় লঙ্কানরা। তবে অজিদের বিরুদ্ধে লড়েই পয়েন্ট চায় তারা।

    ওয়ানডেতে এখন পর্যন্ত ৯৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা। এর মধ্যে লঙ্কানদের ৩২ জয়ের বিপরীতে অজিদের জয় ৬০ ম্যাচে। আর বাকি ৪ ম্যাচ হয় পরিত্যক্ত।

    বিশ্বকাপে দল দুটির মধ্যকার নয় ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়ার জয় সাত ম্যাচে। একটি মাত্র ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। অপর ম্যাচটি পরিত্যক্ত।

    বিএম/এমআর