পাকিস্তানকে সহজেই হারালো ভারত

    ভারতের বিপক্ষে বিশ্বকাপে পাকিস্তানের জয় অধরাই রইল। ওল্ড ট্রাফোর্ডে সরফরাজ আহমেদের দল বিরাট কোহলির দলের কাছে পাত্তাই পায়নি। ভারত ম্যাচ জিতেছে ৮৯ রানের বিশাল ব্যবধানে। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এটিই ভারতের সবচেয়ে বড় জয় এবং ভারতের কাছে পাকিস্তানের সবচেয়ে বড় পরাজয়!

    রোববার (১৬ জুন) টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৬ রানের পাহাড় জড়ো করে ভারত। উদ্বোধনী জুটিতেই এদিন রোহিত ও রাহুল এনে দেন ১৩৬ রান, যা বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে যেকোনো উইকেটে ভারতের সবচেয়ে বড় জুটি। টপ অর্ডারে সুযোগ দিয়ে টিম ম্যানেজমেন্ট যে ভুল করেনি, সেই প্রমাণ করে রাহুল সাজঘরে ফেরেন ৭৮ বলে ৫৭ রান করে।

    তার ধৈর্যশীল ব্যাটিংয়ের সুযোগে অপর প্রান্তে মারকুটে ব্যাটিং করা রোহিত সাজঘরে ফেরার আগে তুলে নেন দুর্ধর্ষ এক শতক। ১৪টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়ে থামেন ১৪০ রান করে, মোকাবেলা করা ১১৩তম বলে।

    রোহিতের বিদায়ের পরও ভারতের রানের গতি শ্লথ হয়নি। অধিনায়ক কোহলির ঝড়ো ইনিংসের সাথে অবদান রেখেছেন হার্দিক পান্ডিয়াও (১৯ বলে ২৬)। বৃষ্টির কারণে শেষদিকে প্রত্যাশা অনুযায়ী রান না এলেও ভারত লড়াকু পূঁজিই জড়ো করে। ৭টি চারে ৬৫ বলে ৭৭ রান করা কোহলির উইকেট বিলিয়ে আসা অবশ্য ছড়িয়েছে বিতর্ক।

    পাকিস্তানের পক্ষে মোহাম্মদ আমির শিকার করেন ৩টি উইকেট।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে ওপেনার ইমাম উল হককে হারাতে হলেও প্রতিরোধ গড়ে তোলেন ফখর জামান ও বাবর আজম। ১৩ রানে প্রথম উইকেটের পতনের পর দ্বিতীয় উইকেটে দুজনে গড়েন ১০২ রানের জুটি।

    এই জুটি ভাঙে ৫৭ বলে ৪৮ রান করে বাবর বিদায় নিলে। এর পরপরই ফেরেন ফখর, ৭৫ বলে ৬২ রান করে। এতেই ধস নামে পাকিস্তানের ব্যাটিং লাইনআপে। অল্প সময়ের ব্যবধানে কয়েকটি উইকেট হারানো পাকিস্তানের স্কোরকার্ড দাঁড়ায় এমন- ১২৯/৫!

    ১৬৫ রানে অধিনায়ক সরফরাজ আহমেদকে হারানোর পর নামে বৃষ্টি। তাতে দ্বিতীয় ইনিংসের দৈর্ঘ্য নেমে আসে ৪০ ওভারে, পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় ৩০২ রান; যা ঐ পরিস্থিতিতে রীতিমত ‘অসাধ্য সাধন’ হয়ে দাঁড়ায়। স্বভাবতই পাকিস্তান সেই অসাধ্য সাধন করতে পারেনি!

    নির্ধারিত ৪০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২১২ রান। এতে ভারত পায় ৮৯ রানের বিশাল জয়, ডাকওয়ার্থ লুইস পদ্ধতির আশ্রয়ে।

    ভারতের পক্ষে ২টি করে উইকেট শিকার করেন বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়া ও কুলদ্বীপ যাদব।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: পাকিস্তান

    ভারত ৩৩৬/৫ (৫০ ওভার)
    রোহিত ১৪০, কোহলি ৭৭, রাহুল ৫৭
    আমির ৪৭/৩, ওয়াহাব ৭১/১

    পাকিস্তান ২১২/৬ (৪০ ওভার)
    ফখর ৬২, বাবর ৪৮, ইমাদ
    শঙ্কর ২২/২, কুলদ্বীপ ৩২/২ পান্ডিয়া ৪৪/২

    ফল: ভারত ৮৯ রানে জয়ী।

    সেরা খেলোয়াড় : রোহিত শর্মা।

    বিএম/এমআর