পাকিস্তানের কষ্টার্জিত জয়

    ভারতের বিপক্ষে অল্পের জন্য জয় পায়নি আফগানিস্তান। ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকেও হারাতে পারেনি নাটকীয় ম্যাচে দফায় দফায় রোমাঞ্চ ছড়ানোর পরও। আফগানদের কাঁদিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে এভাবেই বুঝি মিলনরেখা টানতে হল ক্রিকেট বিধাতাকে!

    রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তান জিতেছে ৩ উইকেটের ব্যবধানে। যদিও আফগানদের বোলিং তোপে ২২৮ রানের সহজ লক্ষ্য তাড়া করে আদতে ‘সহজ’ ছিল না।

    হেডিংলিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২২৭ রান জড়ো করে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করে আসে আসঘর আফগান ও নাজিবউল্লাহ জাদরানের ব্যাট থেকে। অন্যান্যদের মধ্যে রহমত শাহ্‌ ৩৫, ইকরাম আলিখিল ২৪ ও সামিউল্লাহ শিনওয়ারি অপরাজিত ১৯ রান করেন।

    পাকিস্তানের পক্ষে শাহীন আফ্রিদি একাই শিকার করেন চারটি উইকেট। এছাড়া ইমাদ ওয়াসিম ও ওয়াহাব রিয়াদ দুটি এবং শাদাব খান একটি উইকেট শিকার করেন।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে পাকিস্তান শুরুতেই হারায় ফখর জামানকে। এরপর ইমাম উল হক ও বাবর আজম প্রতিরোধ গড়ে তুললেও তাদের দুজনের বিদায়ে খেই হারায় দল। উইকেটে থিতু হতে পারছিলেন না কোনো ব্যাটসম্যানই। অন্যদিকে আফগান বোলাররা দ্রুত তুলে নিচ্ছিলেন একের পর এক উইকেট।

    শেষদিকে ইমাদ ওয়াসিমের ব্যাটে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় পাকিস্তান। ৫টি চারের সাহায্যে ৫৪ বলে ৪৯ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ইমাদ। এছাড়া ৯ বলে ১৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন ওয়াহাব। ২ বল হাতে রেখে জয় পাওয়া দলের পক্ষে বাবর আজম ৪৫, ইমাম উল হক ৩৬ ও হারিস সোহাইল ২৭ রান করেন।

    আফগানিস্তানের পক্ষে দুটি করে উইকেট শিকার করেন মুজিব উর রহমান ও মোহাম্মদ নবী। এছাড়া একটি উইকেট শিকার করেন রশিদ খান।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: আফগানিস্তান

    আফগানিস্তান ২২৭/৯ (৫০ ওভার)
    আসগর ৪২, রহমত ৩৫
    শাহিন শাহ ৪/৪৭, ওয়াহাব ২/৩০, ইমাদ ২/৪৮।

    পাকিস্তান ২৩০/৭ (৪৯.৪ ওভার)
    ইমাদ ৪৯*, বাবর ৪৫, ইমাম ৩৬
    নবী ২৩/২, মুজিব ৩৪/২

    ফল: পাকিস্তান ৩ উইকেটে জয়ী (২ বল হাতে রেখে)।

    সেরা খেলোয়াড় : ইমাদ ওয়াসিম।

    বিএম/এমআর