বাংলাদেশের সংগ্রহ ২৪৪

    লন্ডনে আইসিসি বিশ্বকাপের নবম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৯.২ ওভার ব্যাট করে সবকটি উইকেট হারানোর আগে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২৪৪ রান।

    কেনিংটন ওভালে বুধবার (৫ জুন) টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাট করতে নেমে দুই বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার দিচ্ছিলেন ভালো শুরুরই ইঙ্গিত। তামিমের ধীর ব্যাটিংয়ের বিপরীতে চড়াও হয়ে খেলছিলেন সৌম্য সরকার। তবে হঠাৎ ঘটে ছন্দপতন।

    চাপ সামলে চড়াও হওয়া সৌম্য নিজের মোকাবেলা করা ২৫তম বলে ২৫ রান করে বোল্ড হয়ে যান। দলীয় ৬০ রানে ফেরেন আরেক ওপেনার তামিম ইকবালও (৩৮ বলে ২৪)। এরপর অবশ্য প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিচ্ছিলেন আগের ম্যাচের জয়ের দুই নায়ক সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

    তবে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে সাজঘরে ফেরেন উইকেটে সেট হওয়া মুশফিক (৩৫ বলে ১৯)। সাকিব অবশ্য একপ্রান্ত আগলে রাখেন সযত্নে। মোহাম্মদ মিঠুনের সঙ্গ উপভোগ করে তুলে নেন বিশ্বকাপে নিজের সপ্তম অর্ধ-শতক।

    নিজের ২০০ তম একদিনের আন্তর্জাতিক খেলায় সাকিবের ৪৪তম ফিফটির ইনিংসটি থামে ৬৪ রানে গিয়ে। বিদায়ের আগে ৬৮ বলের মোকাবেলায় হাঁকান ৭টি চার।

    বিশ্বকাপে নিজদের প্রথম খেলায়ও হাফ সেঞ্চুরী করেছিলেন সাকিব,সে খেলা ম্যাচ সেরাও হয়েছিলেন সাকিব।

    শেষদিকে মোহাম্মদ সাইফউদ্দিন মারকুটে ব্যাটিংয়ে দলের সংগ্রহ নিয়ে যান আড়াইশর কাছাকাছি। ৩ চার ও ১টি ছক্কায় ২৩ বলে গড়া তার ২৯ রানের ইনিংসে ভর করে ৪৯.২ ওভারে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২৪৪ রান। শেষ ওভারের প্রথম দুই বলে নবম ও দশক উইকেট হারানোয় আড়াইশ রান পূর্ণ করার সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ।

    স্কোর :

    বাংলাদেশ ২৪৪/১০

    সাকিব ৬৪, সাইফুদ্দীন ২৯, মিথুন ২৬,

    হেনরী  ৪৭/৪,বোল্ট ৪৪/২

    বিএম/এমআর