সেমিফাইনালে অস্ট্রেলিয়া

    স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে দ্বাদশ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

    মঙ্গলবার (২৫ জুন) লর্ডসে ইংলিশদের ৬৪ রানে হারায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এতে প্রথম দল হিসেবে শেষ চারের টিকেট পায় অ্যারন ফিঞ্চের দল। এই পরাজয়ে ইংল্যান্ডের সেমিফাইনাল-যাত্রা হুমকির মুখে পড়েছে।

    ২৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ২৬ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। দলীয় ৫৩ রানে চতুর্থ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন বেন স্টোকস। তবে তার চেষ্টা ব্যর্থ হয় অন্য ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারায়।

    ১১৫ বলের মোকাবেলায় ৮টি চার ও ২টি ছক্কায় স্টোকস ৮৯ রান করেন সাজঘরে ফেরার আগে। জনি বেয়ারস্টোর ২৭, ক্রিস ওকসের ২৬ এবং আদিল রশিদ ও জস বাটলারের ২৫ রানের ইনিংস স্বাগতিকদের হারের ব্যবধানই কমিয়েছে শুধু। শেষপর্যন্ত ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে যায় ২২১ রানে, ৪৪.৪ ওভার ব্যাট করে।

    অস্ট্রেলিয়ার পক্ষে জেসন বেহরেনডর্ফ একাই শিকার করেন পাঁচটি উইকেট। এছাড়া মিচেল স্টার্ক চারটি ও মার্কাস স্টয়নিস একটি উইকেট শিকার করেন।

    এর আগে টস হেরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটিতে অধিনায়ক ফিঞ্চ ও ওয়ার্নার এনে দেন ১২৩ রান। ৬১ বলে ৫৩ রান করা ওয়ার্নার ৬টি চার হাঁকিয়ে বিদায় নিলে ক্রিজে আসেন উসমান খাজা। দলীয় ১৭৩ রানে খাজা ফেরেন সাজঘরে, ২৩ রান করে। এরপর স্টিভ স্মিথকে নিয়ে আবারো বড় জুটির আভাস দিলেও এবার ফিঞ্চ নিজেই ফেরেন সাজঘরে। তবে তার আগে পূর্ণ করেন শতক। ১১৬ বলের মোকাবেলায় ১১টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে তার ব্যাট থেকে আসে ঠিক ১০০ রানই।

    ফিঞ্চের বিদায়ের পর ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইনআপ। স্মিথ ৩৮, গ্লেন ম্যাক্সওয়েল ১২, মার্কাস স্টয়নিস ৮, প্যাট কামিন্স ১ রান করে আউট হন। শেষদিকে উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারির ব্যাটিং দলকে এনে দেয় লড়াকু পূঁজি। ক্যারি ২৭ বলে ৩৮ ও মিচেল স্টার্ক ৪ রান করে অপরাজিত থাকেন। শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সংগ্রহ দাঁড়ায় ২৮৫ রান।

    ইংল্যান্ডের পক্ষে এদিন দুর্দান্ত কামব্যাক করেন বোলাররা। দুটি উইকেট শিকার করেন ক্রিস ওকস। একটি করে উইকেট লাভ করেন জফরা আর্চার, মার্ক উড, বেন স্টোকস ও মঈন আলী।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    অস্ট্রেলিয়া ২৮৫/৭ (৫০ ওভার)
    ফিঞ্চ ১০০, ওয়ার্নার ৫৩, স্মিথ ৩৮
    ওকস ৪৬/২, স্টোকস ২৯/১, মঈন ৪২/১

    ইংল্যান্ড ২২১ (৪৪.৪ ওভার)
    স্টোকস ৮৯, বেয়ারস্টো ২৭, ওকস ২৬
    বেহরেনডর্ফ ৪৪/৫, স্টার্ক ৪৩/২

    ফল: অস্ট্রেলিয়া ৬৪ রানে জয়ী

    সেরা খেলোয়াড় : এ্যারন ফিঞ্চ।

    বিএম/এমআর