১৭ ঘন্টা রোযা রেখে খেলেছেন মুশফিক-রিয়াদ-মিরাজ

    রমযানের কিছুদিন আগে ত্রিদেশীয় সিরিজে দেশে ছেড়েছিল বাংলাদেশ দল। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ রমযান মাসে হওয়াতে রোযা রেখে খেলেছিলেন অনেকেই। অনুশীলনও করেছিলেন রোযা থেকে। এবার বিশ্বকাপের প্রথম ম্যাচেও রোযা থেকে খেলেছেন তিন ক্রিকেটার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ও মেহেদী হাসান মিরাজ।

    রোযা মহান আল্লাহর পক্ষ থেকে একটি ফরয ইবাদত। প্রত্যেক মুসলমানের উপর তা অবশ্য পালনীয়। সে কারনেই ধর্মপ্রান মুসলমান হিসেবে পরিচিত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ ও মিরাজ খেলা থাকলেও রোযাও করছেন নিয়মিত।

    রবিবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে দুর্দান্ত সূচনা করেছে বাংলাদেশ। এ ইংল্যান্ডে বিশ্বকাপ হওয়া ১৭-১৮ ঘন্টা রোযা থেকেই ম্যাচ খেলেছিলেন মাহমুদউল্লাহ, মুশফিক ও মিরাজ। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকাও পালন করেছেন তিনজনই। ব্যাটিংয়ে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন মুশফিক, রিয়াদও করেছেন ৩৩ বলে ৪৬ রান। আর বোলিংয়ে কৃপনতা দেখিয়ে ১০ ওভার বল করে ৪৪ রানে ১ উইকেট নেন মিরাজ।

    তাদের রোযা থাকার ব্যাপারটি নিশ্চিত করেছেন অধিনায়ক মকশরাফি। ম্যাচ শেষে মুশফিক-সাকিবের ইনিংসসহ বাংলাদেশের ব্যাটিং নিয়ে মাশরাফি সংক্ষেপে বলেন, ‘মুশফিক নিয়মিতই এমন ইনিংস খেলে থাকে। সাকিব দারুণ ব্যাটিং করেছে। শুরুতে সৌম্য গতিপথ ঠিক করে দিয়েছে এবং শেষে মাহমুদউল্লাহ-মোসাদ্দেক ফিনিশিং দিয়েছে।’

    বিএম/রনী…