কিউইদের হারিয়ে ইংল্যান্ড সেমিফাইনালে

    সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্যে মাঠে নেমে সফল হয়েছে ইংলিশরা। নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। আগে ব্যাটিং করে জনি বেয়ারস্টোর শতকে ইংল্যান্ড সংগ্রহ করেছিল ৩০৫ রান।

    চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়ের ঝড়ো শুরুতে মাত্র ১৪.৪ ওভারেই দলীয় শতরান পূরণ হয়। ৬০ রান করে জিমি নিশামের শিকার হয়ে রয় ফিরলে ভাঙে ১২৩ রানের উদ্বোধনী জুটি। দ্বিতীয় উইকেটে বেয়াস্টোর সাথে ৭১ রানের জুটি গড়েছিলেন জো রুট। তিনি ফেরেন ২৪ রানে।

    টিম সাউদিকে ৪ মেরে ৯৫ বলে তুলে নিয়েছেন বিশ্বকাপের টানা দ্বিতীয় শতক। ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে ১০৬ রানে থামেন বেয়ারস্টো। তার আগে ৯৯ বলে ১৫টি চার ও ১টি ছক্কা হাঁকান। বেয়ারস্টোর সাথে সাথে দ্রুতই ফিরে যান জস বাটলার ও বেন স্টোকস।

    মিডল অর্ডারে ইয়ন মরগান একাই লড়াই করেছেন। ইংলিশ অধিনায়কের ব্যাট থেকে আসে ৪২ রান। তার ৪০ বলের ইনিংসটির সমাপ্তি হয় হেনরির ছোবলে। শেষ দিকে আদিল রশিদ ও লিয়াম প্লাঙ্কেটের ব্যাটে ভর করে তিনশ ছাড়ায় স্বাগতিকদের ইনিংস। আদিল করেন ১২ বলে ১৬ রান। প্লাঙ্কেটের ব্যাট থেকে আসে ১২ বলে ১৫ রান।

    নির্ধারিত ৫০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩০৫ রান। ৩১ ওভারের দলীয় ২০০ রান পূর্ণ করা ইংলিশরা শেষ ১৯ ওভারে করতে পেরেছেন মাত্র ১০৫ রান। কিউইদের হয়ে ২টি উইকেট শিকার করেছিলেন হেনরি, নিশাম ও ট্রেন্ট বোল্ট।

    ৩০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি নিউজিল্যান্ডের। রানের খাতা খোলার আগেই ফিরে যান হেনরী নিকোলস। ব্যর্থ হয়েছেন মার্টিন গাপটিলও (৮)। দলীয় ১৪ রানে ২ উইকেট হারানোর পর প্রাথমিক ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেলর ও কেন উইলিয়ামসন।

    এই অভিজ্ঞ দুই ব্যাটসম্যানের রান আউটে জোড়া ধাক্কা খায় নিউজিল্যান্ড। ৮ রানের ব্যবধানে উইলিয়ামসন ও টেলরকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দলটি। জিমি নিশাম ও টম লাথাম ৫৪ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন। তবে ৫ রানের ব্যবধানে আবারো জোড়া ধাক্কা খায় কিউইরা। ফিরে যান নিশাম ও কলিন ডি গ্রান্ডহোম।

    একপ্রান্তে দাঁড়িয়ে টেলর-নিশামদের আসা-যাওয়া দেখতে থাকা লাথাম তুলে নেন অর্ধশতক। প্লাঙ্কেটের শিকার হওয়ার আগে করেন ৬৫ বলে ৫৭ রান। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারের সাথে ৩৬ রানের জুটি গড়ে বিদায় নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

    ১৬৪ রানে ৭ উইকেট হারিয়ে পরাজয়ের ক্ষণ গুনতে থাকা নিউজিল্যান্ড অলআউট হয় ১৮৬ রানে। ফলে ১১৯ রানের বড় জয়ে সেমিফাইনালে উঠে গেল ইংল্যান্ড। স্বাগতিকদের হয়ে ৩টি উইকেট শিকার করেন পেসার মার্ক উড।

    সংক্ষিপ্ত স্কোর:

    ইংল্যান্ড ৩০৫/৮ (৫০ ওভার)
    বেয়ারস্টো ১০৬, রয় ৬০, মরগান ৪২, রুট ২৪, আদিল ১৬, স্টোকস ১১, বাটলার ১১
    নিশাম ২/৪১, হেনরি ২/৫৪, বোল্ট ২/৫৬।

    নিউজিল্যান্ড ১৮৬/১০ (৪৫ ওভার)
    লাথাম ৫৭, টেলর ২৮, উইলিয়ামসন ২৭, নিশাম ১৯, স্যান্টনার ১২।
    উড ৩/৩৪।

    ফল- ১১৯ রানে জয়ী ইংল্যান্ড

    সেরা খেলোয়াড় : জনি বেয়ারস্টো।

    বিএম/এমআর