রোহিতের সেঞ্চুরির পর মুস্তাফিজের পাঁচ উইকেট
    বাংলাদেশকে ৩১৫ রানের টার্গেট দিয়েছে ভারত

    মুস্তাফিজুর রহমানের অসাধারণ বোলিং বাংলাদেশের ভারত-বধের প্রত্যাশা উজ্জ্বল করেছে। ভারতকে হারাতে হলে বাংলাদেশকে তাড়া করতে হবে ৩১৫ বেশি রান।

    টাইগারদের আসরে টিকে থাকার ম্যাচে প্রতিপক্ষ ভারত টস জিতে ব্যাট করতে নেমে সংগ্রহ করে ৩১৪ রান। বাংলাদেশের জন্য কাজ অপেক্ষাকৃত সহজ করে দিয়েছেন পেসার মুস্তাফিজুর রহমান, একাই শিকার করেছেন ৫ উইকেট।

    যদিও এজবাস্টনে প্রথমে ব্যাট করতে নেমে ভারতকে উড়ন্ত সূচনাই এনে দিয়েছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ব্যক্তিগত ৯ ও দলীয় ১৮ রানে রোহিতের ক্যাচ ফেলেন তামিম ইকবাল। সেই সুযোগ কাজে লাগিয়ে রোহিত তুলে নেন আসরে নিজের চতুর্থ শতক। ৯২ বলে ১০৪ রান করা ইনিংসে ছিল ৭টি চার ও ৫টি ছক্কা, যার ইতি ঘটে সৌম্য সরকারের বলে।

    তবে দেখেশুনে খেলছিলেন রাহুলও। পৌঁছে গিয়েছিলেন শতকের কাছাকাছিও। যদিও তাকে শতক পেতে দেননি রুবেল হোসেন। একাদশে ফেরা পেসারের শিকার হয়ে ফেরা রাহুল ৯২ বলে করেন ৭৭ রান, ৬টি চার ও ১টি ছক্কার সহায়তায়। এরপর বিরাট কোহলি ও রিশাভ পান্ট দিচ্ছিলেন বিপর্যয় এড়ানোর ইঙ্গিত।

    তবে উইকেট-খরা কাটানোর পর বাংলাদেশের বোলাররা নিয়মিত বিরতিতেই সাজঘরে পাঠিয়েছেন ভারতের ব্যাটসম্যানদের। অধিনায়ক বিরাট কোহলি খুব একটা সুবিধা করতে পারেননি। ২৬ রান করে তিনি ফেরেন তৃতীয় ব্যাটসম্যান হিসেবে। যদিও পান্টের ব্যাটে ভারত পেয়ে যায় বড় সংগ্রহের ভিত। যদিও তার ৪১ বলে ৪৮ রানের ইনিংসের সামনে ম্লান ছিলেন অন্যরা। মহেন্দ্র সিং ধোনি ৩৩ বলের মোকাবেলায় ৩৫ রান করে শেষ ওভারে উইকেট হারান। ঐ ওভারে মুস্তাফিজের বল থেকে ভারত সংগ্রহ করে মাত্র ৩ রান, পতন ঘটে ৩ উইকেটের।

    শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারান ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩১৪ রান।

    বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান একাই শিকার করেন পাঁচটি উইকেট। এছাড়া একটি করে উইকেট পান সাকিব আল হাসান, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত ৩১৪/৯ (৫০ ওভার)
    রোহিত ১০৪, রাহুল ৭৭, পান্ট ৪৮
    মুস্তাফিজ ৫৯/৫, সৌম্য ৩৩/১, সাকিব ৪১/১

    জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩১৫ রান।

    বিএম/এমআর