আফগানিস্তানকে ৩১২ রানের টার্গেট দিয়েছে উইন্ডিজ

    আইসিসি ক্রিকেট বিশ্বকাপে লিডসে নিকোলাস পুরান ও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের ব্যাটিং নেতৃত্বে ৩১১ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। বল হাতে দুইটি উইকেট লাভ করেন জাদরান।

    বিশ্বকাপ থেকে ইতোমধ্যে ছিটকে গিয়েছে দুই দলই। লিডসে এইদিন ছিল নিয়ম রক্ষার ম্যাচ। সেই নিয়ম রক্ষার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। ক্রিস গেইলের শেষ বিশ্বকাপ ম্যাচে স্মরণীয় কিছু করতে চাইছিলেন তিনি। তবে ব্যর্থ গেইল। ১৮ বলে ৭ করে শেষ ম্যাচটিতে আউট হলেন তিনি।

    অবশ্য দ্বিতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শেই হোপ ও এভিন লুইস মিলে দলকে বড় স্কোরের দিকে নিয়ে যান। ফিফটি তুলে নেন লুইস। হোপ ও লুইসের গড়া ৮৮ রানের জুটি ভাঙেন রশিদ খান। ব্যক্তিগত ৫৮ রান করে রশিদের বলে আউট হন লুইস। অবশ্য থেমে থাকেননি হোপ। শিমরন হেটমায়ার নেমেই ঝড় তোলেন। হোপ ঠাণ্ডা মাথায় খেললেও হেটমায়ার অন্যপাশে ঝড়ো ব্যাটিং করেন।

    হেটমায়ারের ঝড়ো ইনিংস থামে দলীয় ১৭৪ রানে। ৩৯ রান করা হেটমায়ারকে থামান জাদরান। ততক্ষণে অবশ্য ফিফটি তুলে নিয়েছেন শেই হোপ। ৯২ বলে ৭৭ রান করে থামেন হোপ। তাকে সাজঘরে ফেরান মোহাম্মদ নবী। তারপর অবশ্য আর পেছন ফিরে তাকাতে হয়নি ওয়েস্ট ইন্ডিজকে।

    দলের অধিনায়ক জেসন হোল্ডার ও নিকোলাস পুরান মিলে বাকি কাজটা করে দেন। দুই ব্যাটসম্যান মিলে দলের হাল ধরেন। ৫ম উইকেট জুটি নিয়ে যান শতরানে। শেষদিকে ঝড়ো ব্যাটিং করেন পুরান ও হোল্ডার। হোপ, লুইসের পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফিফটি তুলে নেন পুরান। পুরান অবশ্য আউট হন অনাকাঙ্ক্ষিতভাবে। ইনিংসের শেষ ওভারে শিরজাদের বল ব্যাটে লাগাতে পারেননি হোল্ডার, অবশ্য রানের জন্য দৌড় দিয়েছিলেন পুরান তবে সেটি লক্ষ্য করেন হোল্ডার। ফলে রান আউট হন পুরান (৫৮)

    তার পরের বলেই আউট হন ৩৪ বলে ৫৪ রান করা জেসন হোল্ডার। শেষদিকে ব্র্যাথওয়েট নেমে দলীয় স্কোর ২৯৭ থেকে ৩১১ তে নিয়ে যান।

    বিএম/এমআর