লালমনিরহাটের প্রত্যন্ত কালীগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়ে “আমরাই কিংবদন্তী”র অনুদান

    এস এস সি ২০০০ এবং এইচ এস সি ২০০২ (আমরাই কিংবদন্তী) – একটি অনলাইন ফেসবুক গ্রুপ, যেখানে সারা বাংলাদেশের ২০০০ এবং ২০০২ সালের ছাত্র-ছাত্রীদের এক করে একটা প্লাটফর্মে আনার চেষ্টা চলছে।

    বন্ধুরা শুধু অনলাইনেই সীমাবদ্ধ না থেকে দেশের, সমাজের বিভিন্ন কাজে এগিয়ে এসেছে, তারমধ্যে উল্ল্যেখযোগ্য সামাজিক কাজ গুলো হলঃ

    ১। বিনামুল্যে চিকিৎসা সেবা কার্যক্রম ও ওষুধ প্রদান
    ২। অসহায় মানুষের মাঝে বস্ত্র ও খাবার বিতরণ
    ৩। গ্রুপের অসুস্থ অসহায় বন্ধুর চিকিৎসায় অনুদান
    ৪। এতিম বাচ্চাদের মাঝে নতুন পোশাক বিতরণ
    ৫। রক্তদান কর্মসূচী
    ৬। এতিম বাচ্চাদের জন্য শিক্ষা উপকরণ ও কম্পিউটার প্রদান

    বিভিন্ন সমাজসেবামূলক কাজের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ গ্রুপটি আজ শনিবার (৬ জুলাই) লালমনিরহাটের কালীগঞ্জের প্রত্যন্ত “কালীগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়”এর প্রতিবন্ধী শিশুদের জন্য একটি নতুন মটর চালিত স্কুল ভ্যান বিদ্যালয় পরিচালনা কমিটির হাতে হস্তান্তর করে। একই সাথে পুরাতন স্কুল ভ্যান সম্পূর্ণ ভাবে মেরামত করা ও ছাত্রছাত্রীদের কিছু শিক্ষা উপকরন হস্তান্তর করে। যে গুলোর সর্বমোট মূল্য প্রায় দুই লক্ষ ত্রিশ হাজার টাকা। এছাড়া আগামীতে ধারাবাহিকভাবে বিদ্যালয়টির উন্নয়ন মূলক কাজে সাহায্যের হাত বাড়ানোর আগ্রহ প্রকাশ করে গ্রুপটি।

    প্রসংগত উল্লেখ যে, লালমনিরহাটের কালিগঞ্জ প্রতবন্ধী বিদ্যালয়টির বর্তমান অবস্থা বিষয়ে প্রথমে বিবিসি বাংলা এবং পরে প্রথম আলো পত্রিকায় (২৮ মার্চ, ২০১৯) “প্রতিবন্ধী শিশুদের আলোকিত করছেন এক কৃষক” শিরোনামে একটি বিশেষ প্রতিবেদন আমাদের দৃষ্টিগোচর হয়।

    এই পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে প্রায় ৭ টি বিশাল গেট টুগেদার আয়োজন করে এরই মধ্যে বন্ধুদের সাথে বন্ধুদের নেটওয়ার্কিং তৈরী রাখতে সচেষ্ট এই গ্রুপ।

    ধারাবাহিক ভাবে গ্রুপের পিছিয়ে পড়া সদস্যসহ দেশের প্রতিটি অঞ্চলের অসহায় মানুষদের পাশে চিকিৎসা সেবা সহ সকল মৌলিক সেবা পৌঁছে দিতে পরিকল্পনা করছে এই গ্রুপের সদস্যরা ।

    ২০১৭ সালের ১৫ নভেম্বর এই ফেসবুক গ্রুপটির যাত্রা শুরু হয়। ধীরে ধীরে তা এখন প্রায় ২৩ হাজার সাবেক ছাত্র-ছাত্রীদের গ্রুপে পরিণত হয়েছে। দিন দিন গ্রুপের কাজের পরিধি বাড়ছে, প্রয়োজন হচ্ছে যথাযথ তথ্য সংরক্ষণের। সেই প্রয়োজনের কথা বিবেচনায় রেখেই গ্রুপটি তাঁদের ওয়েবসাইট www.amraikingbadanti.com চালু করেছে গত ২৮ই জুন ২০১৯ পুরান ঢাকার লালবাগে হাজার বন্ধুর মিলনমেলার মাধ্যমে।

    সামাজিক কাজের ধারাবাহিকতায় গ্রুপটি আগামী ১২ই জুলাই ২০১৯ গ্রুপটি টাঙ্গাইলে ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরনের পরিকল্পনা করছে।

    আমরাই কিংবদন্তী গ্রুপের অগ্রযাত্রায় সকলের সাহায্য ও সহযোগিতা কামনা করেছে গ্রুপের সদস্যগণ।

    বিএম/এমআর