আজ ফুলবাড়ী ট্রাজেডি দিবস

    আজ সোমবার ফুলবাড়ী ট্রাজেডি দিবস। ২০০৬ সালের এই দিনে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি কোম্পানী এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভে ফেটে পড়েছিলো।

    পরে পুলিশ-বিডিআর-এর বেড়িকেট ভেঙ্গে মিছিলটি এগুতে থাকলে আন্দোলনকারীদের উপর টিয়ার সেল, রাবার বুলেট ও নির্বিচারে গুলিবর্ষণ করা হয়।

    তৎকালীন বিডিআরের গুলিতে নিহত হয় আল আমিন, সালেকীন ও তরিকুল। আহত হয় শতাধিক আন্দোলনকারী জনতা।

    তাই প্রতিবছর এই দিনটি যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিনাজপুরের ফুলবাড়ী ট্রাজেডি দিবস হিসাবে পালন করে থাকেন।

    আজ সোমবার (২৬ আগস্ট) দিনাজপুরের ফুলবাড়ী ট্রাজেডী দিবস উপলক্ষে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন সংগঠন শোক র‌্যালী, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারন এবং আলোচনা সভার মাধ্যমে দিনটি পালন করে।

    সকাল ১১টায় তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্য সচিব আনু মোহাম্মদ এর নেতৃত্বে একটি শোক র‌্যালী ঢাকা মোড় থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ছোট যমুনা নদীর তীরে শহীদদের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন।

    এরপর ফুলবাড়ী ব্যবসায়ী সমিতির নেতা পৌরসভার মেয়র মর্তুজা মানিকের নেতৃত্বে বিশাল একটি শোক র‌্যালী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে।

    পরে ফুলবাড়ী উর্বশী সিনেমা হলের সামনে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি আয়োজনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

    বিএম/এমআর