টেস্টে দ্রুত ১০০ উইকেটের রেকর্ড তাইজুলের

    টেস্ট ক্রিকেটে বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

    বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামে শুরু হওয়া আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের একমাত্র টেস্টে দলের পক্ষে প্রথম উইকেট শিকার করেই এই কীর্তি গড়েন তিনি।

    চট্টগ্রাম টেস্ট শুরুর আগে টেস্টে তাইজুলের উইকেট ছিল ৯৯টি। নিজের ২৫তম টেস্ট খেলতে নামা তাইজুল দেশের হয়ে দ্রুততম শত উইকেটের রেকর্ড গড়ছেন- এটি ছিল অনেকটাই নিশ্চিত। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম ইনিংসেই কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পেয়ে যান তিনি।

    আফগানিস্তানের ১ম ইনিংসের ১৩তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলের বলে বোল্ড হয়ে যান আফগান ওপেনার ইহসানউল্লাহ জানাত। এরই সাথে সাথে তাইজুলের উইকেট সংখ্যা তিন অঙ্ক স্পর্শ করে।

    বাংলাদেশের হয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ টেস্ট উইকেট শিকারের কীর্তি এতদিন ছিল অধিনায়ক সাকিব আল হাসানের। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার ২৮ ম্যাচ খেলে ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন। সাকিবের আগে এই কীর্তি ছিল যার, তিনিও বাঁহাতি স্পিনার- মোহাম্মদ রফিক।

    রফিক প্রথম বাংলাদেশি হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন ৩৩টি টেস্টে। যদিও দেশের একসময়ের সেরা এই স্পিনার এখন একশ উইকেট শিকারের দিক থেকে অবস্থান করছেন তৃতীয় স্থানে।

    প্রসঙ্গত, চট্টগ্রাম টেস্টের আগে ৪৩ ইনিংস বলে হাত ঘুরিয়ে তাইজুল ৭ বার ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন।

    বাংলাদেশের পক্ষে দ্রুততম ১০০ টেস্ট উইকেট শিকারের কীর্তি (ম্যাচের হিসাবে)

    ১. তাইজুল ইসলাম – ২৫ ম্যাচ
    ২ . সাকিব আল হাসান ২৮ ম্যাচ
    ৩. মোহাম্মদ রফিক ৩৩ ম্যাচ

    বিএম/এমআর