ত্রাণের টাকায় মন্ত্রী ও জনপ্রতিনিধিদের যাতায়াতের খরচ মেটানো হয়েছে, অভিযোগ টিআইবির

    বাংলাদেশ মেইল | ডেস্ক : এ বছর দেশের ২৮ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণে অনিয়ম ও দুর্নীতির চিত্র প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এই ত্রাণের টাকায় মন্ত্রী ও জনপ্রতিনিধিদের যাতায়াতের খরচ মেটানো হয়েছে বলেও অভিযোগ তুলেছে সংস্থাটি।

    রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব তথ্য তুলে ধরেন।

    ইফতেখারুজ্জামান বলেন, বন্যায় দুর্গম এলাকায় ত্রাণ বিতরণ করতে গিয়ে জনপ্রতিনিধিদের যাতায়াতের খরচ দেখানো হয়ছে ত্রাণের টাকায়। এর মধ্যে একজন মন্ত্রীর যাতায়াত খরচও রয়েছে। তবে সেই মন্ত্রীর নাম জানতে চাইলে তিনি বলেন, এটা আমাদের গবেষণার অংশ । এক্ষেত্রে নাম প্রকাশের কোনো সুযোগ নেই।

    টিআইবি নির্বাহী পরিচালক বলেন, ত্রাণ কার্যক্রমে দুর্নীতি ও অনিয়ম হয়েছে এমন তথ্য প্রমাণ মিলেছে। এর মধ্যে রাজনৈতিক বিবেচনায় ত্রাণ বিতরণ, স্বজনপ্রীতি, ত্রাণের চাল কম দেওয়া, একই পরিবারকে একাধিকবার ত্রাণ দেওয়া ছাড়াও কেউ অনিয়মের বিষয়ে অভিযোগ করলে তাকে ত্রাণ থেকে বঞ্চিত করার মতো ঘটনা ঘটেছে। এছাড়া ত্রাণ কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা, ন্যায্যতা ও জনঅংশগ্রহণের ঘাটতির পাশাপাশি বন্যা মোকাবিলায় প্রশাসনের সার্বিক তদারকিতে দুর্বলতা পাওয়া গেছে।