‘প্রধানমন্ত্রী ঠিক, এনআরসি নিয়ে কোনো কথা হয়নি’

    অমিত শাহ

    লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস করানোর সময় দম্ভের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন, তৈরি থাকুন। সারা দেশজুড়ে এনআরসি আসছে। তারপর ওইবিল পাস হয়ে যায় সংসদের দুই কক্ষেই। ভারতে শুরু হয় বিক্ষোভ।

    একপ্রকার চাপের মুখে পড়ে গত রবিবার দিল্লির রামলীলা ময়দানের জনসভা থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর এনআরসি নিয়ে কোথাও কোনো আলোচনা হয়নি। এবার সেই সুরই শোনা গেল অমিত শাহের গলায়।

    অমিত শাহ বলেছেন, এ বিষয়ে কোনো বিতর্কই হতে পারে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একদম ঠিক কথাই বলেছেন। সংসদে বা ক্যাবিনেটে কোথাও এনআরসি নিয়ে কোনো আলোচনা হয়নি।

    অমিত শাহর দুইরকম কথা নিয়ে সমালোচনা শুরু হয়েছে এরই মধ্যে। যদিও রবিবার নরেন্দ্র মোদির দাবির পর মমতা ব্যানার্জি প্রশ্ন তোলেন, ভারতজুড়ে এনআরসি নিয়ে দুই রকম কথা শোনা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মুখে।

    ভারতে নাগরিক আইন নিয়ে বিক্ষোভের মধ্যেই মঙ্গলবার ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের প্রস্তুতিতে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্যাবিনেট ২০২১ আদমশুমারির জন্য আট হাজার সাতশ ৫৪ কোটি রুপি এবং এনপিআর পরিমার্জনায় তিন হাজার নয়শ ৪১ কোটি রুপি খরচ করবে। সেই নিয়ে প্রশ্ন করা হলে অমিত শাহ সাফ বলেন, এনপিআর আর এনআরসির কোনো সম্পর্ক নেই। এনপিআর জনসংখ্যার পরিসংখ্যান, আর এনআরসিতে নাগরিকত্বের প্রমাণ চাওয়া হয়। এনপিআরের তথ্য এনআরসিতে ব্যবহার করা হবে না।