ঘূর্ণিঝড় ইয়াশের প্রভাবে উপকূলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

    বাংলাদেশ মেইল ::

    ঘূর্ণিঝড় ইয়াশের প্রভাবে উপকূলে শুরু হয়েছে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। এতে স্বাভাবিকের চেয়ে নদ-নদীতে জোয়ারের পানি তিন থেকে পাঁচ ফুট বেড়ে যাওয়ায়  কুয়াকাটায় তলিয়ে গেছে বাড়িঘর, দোকানপাট। বাগেরহাটে স্বাস্থ্যকেন্দ্র ও খাদ্যগুদাম হাঁটু পানির নিচে রয়েছে বলে জানা গেছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে সতর্কতামূলক মাইকিং করাসহ আশ্রয়কেন্দ্র এবং চিকিৎসক দল প্রস্তুত রাখা হয়েছে।

    ভারতের উড়িষ্যা- পশ্চিমবঙ্গ উপকূলের দিকে প্রচণ্ড গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াশ। এর প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর। এরইমধ্যে ঝড়ের প্রভাব দেখা দিয়েছে দেশের দক্ষিণ- পশ্চিম উপকূলীয় জেলাগুলোতে। প্রচণ্ড ঝোড়ো হাওয়া, বৃষ্টি আর বড় বড় ঢেউ আছড়ে পড়ছে সমুদ্র তীরে। জোয়ারের পানি ঢুকছে নিচু এলাকা এবং চরাঞ্চলে। এরই মধ্যে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বেশ কিছু এলাকা।

    ভোলার মনপুরায় জোয়ারের তোড়ে উপজেলার হাজিরহাট ইউনিয়নের বাউল বাড়ি সংলগ্ন ৬ মিটার বেড়ীবাঁধে ভাঙ্গন। জোয়ারের পানিতে ৭ গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।ভোলার মনপুরার মেঘনার পানি বিপদসীমার ১৯ সেন্টিমিটার ওপর প্রবাহিত হচ্ছছে । জোয়ারের তোড়ে ৬ মিটার বেড়ীবাঁধে ভাঙ্গন দেখা যাচ্ছে।

    ব‌রিশ‌াল থেকে সকল ধর‌নের যাত্রীবা‌হি নৌযান চলাচল বন্ধ ‌ঘোষনা ক‌রে‌ছে বিআইড‌ব্লিউ‌টিএ। বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন ব‌রিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান।