ঘূর্ণিঝড় ইয়াসে ভারতে ক্ষতিগ্রস্ত এক কোটি মানুষ-মমতা

    বাংলাদেশ মেইল ::

    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, ঘূর্ণিঝড় ইয়াসে ১ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ১৫ লাখ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ায় বাঁচানো গেছে বলেও জানান তিনি। নবান্নে সংবাদ সম্মেলনে এ কথা জানান মমতা। খবর আনন্দবাজারের।

    মমতা জানান, ঝড়-বৃষ্টিতে রাজ্যে ১৩৪টি নদী বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, বাঁধ মেরামত করতে কেন্দ্র সাহায্য করে না। বাঁধ রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ টাস্ক ফোর্স গঠন করছে রাজ্য সরকার। সেচ দপ্তরকেও জলাধারে নজর রাখার নির্দেশ দিয়েছেন মমতা।

    তবে প্রাকৃতিক দুর্যোগের সময় কেন্দ্র-রাজ্য সংঘাতে গুরুত্ব দেয়া হবে না বলেও জানিয়েছেন মমতা। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগে কেন্দ্র-রাজ্যের মধ্যে সংঘাতকে গুরুত্ব দেবো না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তাকে ফোন করেছিলেন কিনা জানতে চাইলে মমতা বলেন, দুর্যোগের সময় সবাই মিলে কাজ করতে হয়। তাই করছি। সংঘাতকে গুরুত্ব দেবো না।

    মমতা বলেন, আমি ভেবেছিলাম বৃহস্পতিবারই পরিদর্শনে যাবো। কিন্তু বৃহস্পতিবারও বৃষ্টি হবে বলে খবর রয়েছে। তাই হেলিকপ্টারে যেতে পারবো না। শুক্রবার বন্যায় ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শনে যাবো।

    এদিকে পানি বাড়তে পারে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুর্ঘটনার সম্ভাবনা এড়াতে বিদ্যুৎ পরিসেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মমতা। তিনি বলেন, এ ব্যাপারে আমার সরকারি এবং বেসরকারি বিদ্যুৎ সংস্থাগুলোর সঙ্গেও কথা হয়েছে। আমি সাধারণ মানুষকেও অনুরোধ করবো বিদ্যুৎ বন্ধ রাখার।

    তিনি আরও বলেন, বৃহস্পতিবার আরও বড় বান আসতে পারে সমুদ্রে। কালও বৃষ্টি হতে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে। ঘূর্ণিঝড়ের পরবর্তী পর্যায়ের প্রভাবকে অবহেলা করা যাবে না। মমতা বলেন, প্রশাসনের সামনে এখন একটাই সমস্যা ভরা কোটাল এবং প্লাবন। আপাতত সেদিকেই নজর রাখছি আমরা।