সোলস'র প্রতিষ্ঠাতা সদস্য
    চলে গেলেন সুব্রত বড়ুয়া রনি

    বাংলাদেশ মেইল ::

    খ্যাতিমান ড্রামার ও সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য সুব্রত বড়ুয়া রনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরন করেছেন । বুধবার (২৬মে) ভোর ৫ টায় ঢাকার ডেল্টা হাসপাতালে তিনি মৃত্যুবরন করেন।

    দিনদিন বাড়ছিল ক্যান্সারের  সংক্রমণ। তবে, হাল ছাড়েননি শিল্পী। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত  দূরারোগ্য এই ব্যাধির সাথে বেঁচে থাকার লড়াই করেছেন তিনি।

    গত বছরের ফেব্রুয়ারি থেকে রাজধানী মিরপুরের ডেল্টা হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল । সুব্রত বড়ুয়া রনির মৃত্যুর  বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন খ্যাতিমান গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী।
    তিনি বলেন, ‘আমাদের দেশে করোনা আতঙ্ক ছড়ানোর শুরুর দিকে অর্থাৎ গত ফেব্রুয়ারির শেষের দিকে তাঁর ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর থেকেই তার চিকিৎসা অব্যাহত ছিল।  বুুধবার ভোরে তার মৃত্যু হয়৷ ’

    রনির সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জঙ্গী আরো বলেন, ‘মাঝখানে তার অবস্থার বেশ উন্নতি হয়েছিল। কিন্তু ৬টি কেমো থেরাপি দেওয়ার পর অবস্থার অবনতি হয়। ফুসফুস থেকে ক্যান্সার হাড়েও ছড়িয়ে পড়েছিল।  বলতে কষ্ট হচ্ছে, অবস্থাও সুবিধাজনক ছিল না । দেশ একজন নিবেদিত প্রাণ ড্রামার হারিয়েছে। ‘

    সুব্রত বড়ুয়া রনির মরদেহ বুধবার তার জন্মস্থান  চট্টগ্রামে আনা হবে।

    সুব্রত বড়ুয়া রনি সঙ্গীতের ভুবনে আছেন পাঁচ দশক ধরে। স্বাধীনতার ঠিক পরের বছর চট্টগ্রামের কয়েকজন গানপাগল তরুণ গঠন করে গানের দল সোলস। যাদের অন্যতম সুব্রত বড়ুয়া রনি। সেই ব্যান্ডের হয়েই সুদীর্ঘ পথচলা তার।

    শুধুমাত্র মনোবলকে পুঁজি করে নতুন কিছু করার স্পৃহা থেকেই চট্টগ্রামে ১৯৭২ সালে প্রাথমিকভাবে ‘সুরেলা’ নামে  ব্যান্ড যাত্রা শুরু করে। তখনকার দিনে বড় বড় ক্লাব-হোটেলে ছাড়া কোথাও গান বাজনা হতো না। আর সেই সব জায়গাতে শুধুমাত্র ইংরেজি গানের কাভার করা হতো, বাংলা গান ছিলো ব্রাত্য। তাই ব্যান্ডগুলোর নামও ইংরেজিতে রাখার চল শুরু হয়েছিলো। এসবকে বিবেচনায় নিয়ে ১৯৭৩ সালে ব্যান্ডের নাম পাল্টে ‘সোলস’ রাখা হলো, বাংলার যার অর্থ হয় ‘আত্মার সমন্বয়ে’।

    সোলস-এ শিল্পী তপন চৌধুরীকে নিয়ে এসেছিলেন সুব্রত বড়ুয়া রনি। তিনি তখন ‘সুরেলা’য় ছিলেন, ‘সুরেলা’য় পারকাশন বাজাতেন।  পরবর্তীতে ড্রামসের জাদুকর রুপে আবিভূত হন রনি ।

    চট্টগ্রাম চারুকলা কলেজের প্রথম ব্যাচের ছাত্র, জনপ্রিয় ব্যান্ডদল সোলস এর প্রতিষ্ঠাতা সদস্য ড্রামার,চারুশিল্পী সম্মিলন পরিষদের উদ্যোক্তা, কিংবদন্তি শিল্পী অরিন্দম নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য, সৃষ্টি কালচারাল ইনস্টিটিউটের উপদেষ্টা ছিলেন সুব্রত বড়ুয়া রনি।