লীভ টু আপীল খারিজ
    নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করতে জেলা সমবায় কার্যালয়কে সমিতির নেতৃবৃন্দের চিঠি

    বাংলাদেশ মেইল ::
    দেশের সবোর্চ্চ আদালতের নির্দেশনা অনুসরণ করে চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি. এর সর্বশেষ নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করতে জেলা সমবায় কার্যালয়ে চিঠি দিয়েছে সমিতির নেতৃবৃন্দ। সোমবার (২৪ মে) আনুষ্ঠানিক ভাবে জেলা সমবায় কর্মকর্তাদের এই চিঠি হস্তান্তর করা হয়।

    চিঠিতে তিন দিনের মধ্যে দায়িত্ব হস্তান্তর করা না হলে আইনি পদক্ষেপ নেয়া হবে বলেও জানানো হয়। এর আগে চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি. এর অর্ন্তবর্তীকালীন কমিটির কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দায়ের করা লীভ টু আপীল খারিজ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মোহাম্মদ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের আপীল বিভাগ এই আদেশ দেন।
    গত বছরের নভেম্বরে হাইকোর্ট অর্ন্তবর্তী কমিটি স্থগিত করে যে আদেশ দেন এর বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব এবং জেলা সমবায় কার্যালয়ের গঠিত অর্ন্তবর্তীকালীন কমিটি পৃথক পৃথক ভাবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগে দুইটি লীভ টু আপীল আবেদন দাখিল করে। আপীল বিভাগে দায়েরকৃত লীভ টু আপীল মামলা নং-২১৮৬/২০২০ এবং ২২৩৯/২০২০ দুইটি গত ২২ এপ্রিল শুনানী অনুষ্ঠিত হয়। শুনানী শেষে আদালত ’মেরিট’ না থাকায় আবেদন দুইটি ডিসমিস করে দেন।

    গত ২০ মে আপীল বিভাগের ছয় বিচারক এই আদেশ দুইটিতে স্বাক্ষর করেন।গেল বছরের ১লা অক্টোবর চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি. এর সর্বশেষ নির্বাচিত কমিটি ভেঙ্গে দিয়ে জেলা সমবায় কার্যালয় তিন সদস্যের অর্ন্তবর্তীকালীন কমিটি গঠন করে। কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে সমিতির সদস্য বিপ্লব মজুমদার মহামান্য হাইকোর্টে রিট আবেদন দাখিল করে। ওই আবেদনের প্রেক্ষিতে গত বছরের ১ নভেম্বর বিচারপতি মোহাম্মদ মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মহি উদ্দিন শামীম এর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ জেলা সমবায় কার্যালয় কর্তৃক গঠিত অর্ন্তবর্তীকালীন কমিটির উপর তিন মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারী করেন। আদালতের এই আদেশের বিরুদ্ধে জেলা সমবায় কার্যালয় কর্তৃক গঠিত অর্ন্তবর্তীকালীন কমিটির সভাপতি সুমিত কুমার দাশ চেম্বার জজ আদালতে আবেদন করে। এ প্রেক্ষিতে গত বছরের ১২ নভেম্বর চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের দেয়া আদেশ চার সাপ্তাহের জন্য স্থগিত করে আবেদনকারীকে নিয়মিত লীভ টু আপীল দাখিল এবং অর্ন্তবর্তী সময়ে আইন অনুযায়ী চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি.এর নির্বাচন আয়োজনের নির্দেশনা দেন। এর মধ্যে জেলা সমবায় কার্যালয় নির্বাচন আয়োজনের প্রক্রিয়া শুরু করে। নির্বাচন আয়োজনে অনিয়মের অভিযোগ তুলে সমিতির সদস্য জনাব শামসুল ইসলাম এবং শিব্বির আহমেদ রাশেদ হাইকোর্টে মামলা দায়ের করলে আদালত নির্বাচন স্থগিত করেন।
    এর মধ্যেই অর্ন্তবর্তী কমিটির কার্যক্রম স্থগিত করে গত ১ নভেম্বর হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগে লীভ টু আপীল দাখিল করে অর্ন্তবর্তীকালীন কমিটির সভাপতি সুমিত কুমার দাশ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব। গত ২২ এপ্রিল আবেদন দুটির শুনানী অনুষ্ঠিত হয়। শুনানী শেষে আদালত আবেদন দুটির ’মেরিট’ না থাকায় ডিসমিস করে দেন। এর ফলে জেলা সমবায় কার্যালয়ের গঠিত অর্ন্তবর্তীকালীন কমিটি স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ আইনত: বহাল হয়।
    এদিকে লীভ টু আপীল মামলা ডিসমিস হয়ে যাওয়ায় চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি. এর সর্বশেষ নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তন্তর করতে জেলা সমবায় কার্যালয়কে চিঠি দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি.। সমিতির পক্ষে সম্পাদক হাসান ফেরদৌস সোমবার অনুষ্ঠানিক ভাবে এই চিঠি হস্তান্তর করেছেন।
    সমিতির সভাপতি স্বপন মল্লিক এবং সম্পাদক হাসান ফেরদৌস এক বিবৃতিতে সমিতির সকল সদস্যকে ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন। আনুসাঙ্গিক প্রক্রিয়া শেষ হওয়ার পর আবাসন বঞ্চিত সাংবাদিকদের জন্য আবাসন গড়ে তোলাসহ সমিতির অনান্য নিয়মিত কার্যক্রম আবার শুরু হবে বলেও নেতৃবৃন্দ বিবৃতিতে উল্লেখ করেন। এ জন্য নেতৃবৃন্দ সকলের সহযোগিতা কামনা করেছেন।