রোজিনার মামলার জব্দ তালিকায় নেই কোন ‘রাষ্ট্রীয় গোপনীয় নথি’

    বাংলাদেশ মেইল ::

    সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে চুরি ও অফিসিয়াল সিক্রেটস আইনে করা মামলায় পুলিশের জব্দ তালিকায় খোঁজ মেলেনি কোনো ‘রাষ্ট্রীয় গোপনীয় নথি’। বৃহস্পতিবার (২০ মে) পুলিশের পক্ষ থেকে আদালতে উপস্থাপন করা জব্দ তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

    অথচ তার বিরুদ্ধে শাহবাগ থানায় করা মামলায় ১৮৬০ সালের দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় চুরি এবং ১৯২৩ সালের ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের’ ৩ ও ৫ ধারায় গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপন নথি নিজের দখলে রাখার অভিযোগ এনেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

    এছাড়া ঘটনার পর স্বাস্থ্যমন্ত্রী থেকে শুরু করে অন্যান্য মন্ত্রীরা সাংবাদিক রোজিনার বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় গোপর নথি’ চুরির অভিযোগ করেছেন। অথচ পুলিশের পক্ষ থেকে আদালতে উপস্থাপন করা জব্দ তালিকায় গোপন নথির কথা উল্লেখ নেই।

    রোজিনা ইসলাম অবশ্য শুরু থেকে ওই অফিস থেকে কোনো নথির ছবি তোলা বা নথি সরানোর অভিযোগ অস্বীকার করে আসছেন।

    এদিকে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন বিষয়ে আদেশের জন্য আগামী রোববার (২৩ মে) দিন ধার্য করা হয়েছে। এ দিন রাষ্ট্রপক্ষের গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপনের জন্য দিনও ধার্য করেছেন আদালত।

    বৃহস্পতিবার (২০ মে) ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লার ভার্চুয়াল আদালতে সাংবাদিক রোজিনার জামিন শুনানি অনুষ্ঠিত হয়। রোজিনার পক্ষে শুনানি করেন আইনজীবী এহসানুল হক সমাজি, আমিনুল গনি টিটু, জ্যোতির্ময় বড়ুয়া, প্রশান্ত কুমার কর্মকার ও আশরাফুল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষের জামিনের বিরোধিতা করেন হেমায়েত উদ্দিন হিরোন।