রোজিনার মুক্তি ও স্বাধীন তদন্ত কমিটি গঠনের দাবি সাব-এডিটরস কাউন্সিলের

    বাংলাদেশ মেইল ::

    দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। একইসঙ্গে রোজিনার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও তাকে হেনস্তার ঘটনায় স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের দাবি জানানো হয়েছে।

    শনিবার (২২ মে) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে সাংবাদিক রোজিনার মুক্তি, মামলা প্রত্যাহার ও দোষীদের শাস্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে এ সব দাবি জানায় সংগঠনের নেতারা।

    ডিএসইসির সভাপতি মামুন ফরাজীর সভাপতিত্বে, সংগঠনের দফতর সম্পাদক মনির আহমাদ জারিফের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল, বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, মহাসচিব নুরুল আমিন রোকন, কোষাধ্যক্ষ দীপ আজাদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, কাদের গণি চৌধুরী, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম তপু, শহিদুল ইসলাম, ডিইউজের যুগ্ম সম্পাদক খাইরুল আলম, ডিইউজের কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ডিএসইসির সহ-সভাপতি আনজুমান আরা শিল্পী, সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয়, কোষাধ্যক্ষ অলক বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক শামসুল আলম সেতু, , প্রচার ও প্রকাশনা সম্পাদক কবীর আলমগীর, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক লাবিন রহমান, কার্যনির্বাহী সদস্য জাফরুল আলম, আবু জাফর সাইফুদ্দীন।

    এ ছাড়া ডিএসইসির সাবেক সভাপতি শাহ মুতাসিম বিল্লাহ, নাসিমা সোমা, আল মামুনসহ বিভিন্ন সাংবাদিক নেতা উপস্থিত ছিলেন।

    মানববন্ধনে সংহতি জানায় বাংলাদেশ ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার, ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমিতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)সহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

    মানববন্ধনে বিএফইউজে’র সভাপতি মোল্লা জালাল বলেন, ‘আমরা আশা করি আগামীকাল রোববার সাংবাদিক রোজিনা ইসলামকে নিঃশর্তভাবে মুক্তি দেওয়া হবে। তা না হলে নো রিটার্ন হোম আন্দোলন শুরু করা ছাড়া উপায় থাকবে না। আমাদের আর পেছনে ফেরার কোনো সুযোগ নেই।’

    ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী বলেন, ‘সাংবাদিক রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। সচিবালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তা যারা তাকে হেনস্তা করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া রোজিনাকে হেনস্তার ঘটনায় স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করতে হবে। তা না হলে আমাদের আন্দোলন চলবেই।’

    মামুন ফরাজী আরও বলেন, সাংবাদিকদের এই পরিণতির মূলে রয়েছে নিজেদের মধ্যে বিভক্তি।

    তিনি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, রোজিনা ইসলামের মুক্তির দাবিতে বিভিন্ন ধারায় যে আন্দোলন চলছে, প্রতিটি শক্তিকে একটা মোহনায় নিয়ে আসতে হবে। আন্দোলন একটা জায়গা থেকে পরিচালনা করা হলে এই আন্দোলন সফল হবে বলে মনে করেন তিনি

    মানববন্ধনে সব ভেদাভেদ ভুলে অধিকার আদায়ে সাংবাদিকদের জাতীয় ঐক্যের তাগিদ দেওয়া হয়। এ ছাড়া সাংবাদিক নিপীড়ন-নির্যাতনে ব্যবহার হওয়া সাইবার সিকিউরিটি অ্যাক্টসহ সকল কালাকানুন বাতিলের দাবি জানানো হয়।