লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সহজ স্কোর

    বাংলাদেশ মেইল ::

    স্বস্তির জয়ে সিরিজ শুরুর পর বাংলাদেশের দীর্ঘদিনের আক্ষেপ মেটানোর সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। একাধিকবার কাছাকাছি গেলেও শ্রীলঙ্কার বিপক্ষে যে এখনো সিরিজ জেতা হয়নি বাংলাদেশের।

    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের এটি নবম দ্বিপাক্ষিক সিরিজ। এর আগে ২০১৩ ও ২০১৭ সালে সিরিজ জেতার সম্ভাবনা ছিল তামিম ইকবালদের। তবে দুবারই সিরিজ হয় ড্র। বাকি সবগুলোই জিতেছে লঙ্কানরা।

    শুধু সিরিজ জেতাই নয়, সব মিলিয়ে ২৮ আসরে মুখোমুখি দেখা হলেও এক আসরে কখনো একাধিকবার হারানো হয়নি দলটিকে। সব মিলিয়ে তাদের সঙ্গে ৪৯ ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জিতেছে ৮ ম্যাচ, হার ৩৯টিতে।

    সিরিজ জয়ের আশায় দ্বিতীয় ওয়ানডেতে লঙ্কানদের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। কিন্তু সূচনাটা ভালো হয়নি মোটেও। ব্যাটিংয়ে নেমে শুরুতেই জোড়া উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। এরপর মুশফিকুর রহিমের সঙ্গে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন লিটন দাস। তিনিও পারলেন না ইনিংস বড় করতে। ধারাবাহিক ব্যর্থতার মধ্যে ডুবে থাকা লিটন এই ম্যাচেও ব্যর্থ হলেন। দলীয় ৪৯ রানে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি। দুই বাউন্ডারিতে ৪২ বলে ২৫ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। ফিরে গেছেন লম্বা সময় পর একাদশে ফেরা সৈকতও। দ্রুত চার উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৬১রান।

    এদিন সিরিজের দ্বিতীয় ম্যাচের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ।

    ইনিংসের দ্বিতীয় ওভারেই জোড়া উইকেট হারায় বাংলাদেশ। দুজনকেই এলবির ফাঁদে ফেলেন লঙ্কান পেসার দুশমন্থ চামিরা। নিজের স্পেলের প্রথম বলে প্রথমে তামিমকে ফেরান। যদিও তামিমকে প্রথমে আউট দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে বাংলাদেশ অধিনায়ককে সাজঘরে পাঠান তিনি। ৬ বলে ১৩ রান করেন বাঁহাতি এই ওপেনার। একই ওভারের চতুর্থ বলে ফিরিয়ে দেন তিনে ব্যাট করতে নামা সাকিব আল হাসানকে। রানের খাতা খোলার আগেই ফিরে যান সাকিব।

    ম্যাচটিতে বাংলাদেশের ওয়ানডে জার্সিতে অভিষেক হয়ে গেল তরুণ বোলার শরিফুল ইসলামের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে খরুচে বোলিং করায় দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ। তাঁর পরিবর্তে তৃতীয় পেসার হিসেবে একাদশে ঢুকেছেন শরিফুল। বাংলাদেশের ১৩৬তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে অভিষেক হলো তাঁর।

    তাসকিন ছাড়াও আজ মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে গেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। তাঁর বদলে একাদশে সুযোগ পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। সবশেষ ২০১৯ সালের জুলাইয়ে, শ্রীলঙ্কার বিপক্ষেই খেলেছিলেন সৈকত। আজকের একাদশে এই দুটিই পরিবর্তন আনা হয়েছে।

    অন্যদিকে জয়ের খোঁজে থাকা শ্রীলঙ্কা একাদশে কোনো পরিবর্তন আনেনি। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জয় দিয়ে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে লক্ষ্য সিরিজ নিজেদের করে নেওয়ার। সেই লক্ষ্যে আজ মঙ্গলবার সফরকারীদের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এই ম্যাচেও টস জিতেছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।