অভিনব কৌশলে চুরি
    ২৭ লক্ষ টাকাসহ চোর চক্রের তিন সদস্য গ্রেফতার

    বাংলাদেশ মেইল ::

    নগরীর জুবিলী রোড  এলাকার একটি প্রতিষ্ঠান থেকে অভিনব কৌশলে সাড়ে ২৭ লাখ টাকা চুরির অভিযোগে এক নারীসহ তিনজনকে গ্রেপ্তার করেছে  কোতোয়ালী থানা পুলিশ।

    গতকাল রাতে নগরীর আকবর শাহ থানার বিশ্বকলোনি ও নগরীর পুরাতন রেলস্টেশন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

    গ্রেপ্তারকৃত তিনজন হলেন- মোঃ মনির হোসেন (৪০), মো. মাহফুজ (৩০) ও মনিরের স্ত্রী খুকু মনি (২৮)।

    পুলিশ সুত্রে জানা যায়, (গত ১৯ শে) মে বুধবার নগরীর জুবলী রোড এলাকার বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বিল্ডিং সংলগ্ন বাংলাদেশ সাপ্লাইয়ার্স নামের একটি প্রতিষ্ঠান থেকে সাড়ে ২৭ লাখ টাকা চুরি হয়। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রিল কেটে এ চুুুরি করে চক্রটি।

    মামলা তদন্ত করতে গিয়ে মাহফুজ (৩০) নামের সিএনজি অটো রিকশাচালককে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত মাহফুজের দেওয়া তথ্য মতে আটক করা হয় মনিরকে। পরে আকবর শাহ থানার বিশ্ব কলোনির শান্তিনগর জি ব্লকে মনিরের বাসায় তল্লাশি চালিয়ে চুরি করা নগদ ২৭ লক্ষ টাকা উদ্ধার করে পুলিশ।

    শনিবার (২২ মে) সিএমপি’র উপ-কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক সংবাদ সম্মেলনে জানান, গত ১৯ মে নগরীর জুবলী রোডে আমাফা সেন্টার নামে একটি ভবনের তৃতীয় তলায় অবস্থিত বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে চুরির চেষ্টাকরে ব্যর্থ হয়ে চতুর্থ তলার বাংলাদেশ সাপ্লাইয়ার্স নামের একটি প্রতিষ্ঠানে চুরির অভিযোগে কোতোয়ালি থানায় মামলা হয়। ১৮ মে সন্ধ্যা ৬টার পর থেকে পরদিন ভোরের মধ্যে এ চুরি ও চুরির চেষ্টার ঘটনা ঘটেছে বলে জানানো হয় মামলায়।

    সিসি ক্যামেরার ফুটেজ দেখে চোরের ছবি শনাক্তের পর শুক্রবার রাতে নগরীর পুরাতন রেল স্টেশনের পার্কিং এলাকা থেকে অটোরিকশার চালক মাহফুজকে গ্রেপ্তার করা হয়।

    জিজ্ঞাসাবাদে মাহফুজ জানান, ১৮ মে গভীর রাতে মনির হোসেন এ চুরির ঘটনা ঘটিয়েছেন এবং তার অটোরিকশায় করে মাহফুজ সেখানে যান এবং চুরি শেষে বাসায় ফেরেন।

    এ তথ্যের ভিত্তিতে মনিরের বাসায় অভিযান চালানো হয়।

    মনিরের চুরির বর্ণনা দিতে গিয়ে পুলিশ কর্মকর্তা বিজয় বসাক বলেন, “মনির কোন বাসা বাড়িতে চুরি করে না। বিভিন্ন ধরনের অফিস টার্গেট করে চুরি করে সে। ভবনের পেছনে পানি কিংবা বাথরুমের পাইপ দিয়ে ভবনে উঠেগ্রিল ভেঙে প্রতিষ্ঠানে ডুকে। এরপর সে সিসি ক্যামেরার অবস্থান নিশ্চিত হয়ে ডিভিআরটি (ডিজিটাল ভিডিও রেকর্ডার) খুলে ফেলে এবং পানিতে চুবিয়ে তা নষ্ট করে ফেলে।”

    এভাবে করে গত পাঁচ বছরে মনির অন্তত ২৫০টি চুরির ঘটনা ঘটিয়েছেন বলে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি জানান।

    কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  নেজাম উদ্দিন  জানান, জুবলী রোডে আমাফা সেন্টারের পাইপ বেয়ে উঠে জানালার গ্রিল ভেঙে মঙ্গলবার ১৮ তারিখ গভীর রাতে তৃতীয় তলায় প্রবেশ করে মনির। ওই প্রতিষ্ঠানটি যে ব্যাংক ছিল সেটা তার জানা ছিল না। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে প্রবেশ করেই সে সিসি ক্যামেরার ডিভিআর বিকল করে ফেলে। কিন্তু লকার ভাঙতে না পেরে সে ব্যাংক থেকে টাকা চুরি করতে পারেনি। পরে উপরের তলায় বাংলাদেশ সাপ্লাইয়ার্সে প্রবেশ করে। সেখানে প্রবেশ করে প্রথমে একটি কক্ষের গ্রিল কাটে। সেখানে টাকা-পয়সা না পেয়ে গ্রিল ভেঙে আরেকটি কক্ষে প্রবেশ করে সেখানে থাকা সাড়ে ২৭ লাখ টাকা চুরি করে নিয়ে যায়।

    গ্রেফতারকৃত মনিরের বিরুদ্ধে নগরীর খুলশী ও আকবর শাহ থানায় একাধিক মামলা রয়েছে।