স্পেন-পর্তুগাল সমতা, বড় জয়ে ইতালির ইউরো প্রস্তুতি

    বাংলাদেশ মেইল ::

    আগের দুই ইউরোর চ্যাম্পিয়ন স্পেন ও পর্তুগালের লড়াইয়ে জেতেনি কেউ। দারুণ ছন্দে থাকা ইতালি নিজেদের ইউরো প্রস্তুতি সেরেছে বড় জয়ে। শুক্রবার রাতে প্রীতি ম্যাচে ২০১২’র চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে গত আসরের শিরোপাধারী পর্তুগাল। আরেক প্রীতি ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ইতালি। একই দিন ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম ১-১ ড্র করে গ্রিসের বিপক্ষে।

    অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে স্পেন-পর্তুগালের লড়াই দেখতে হাজির ছিলেন ১৫ হাজার দর্শক। তবে আলভারো মোরাতা ও পাবলো সারাবিয়ার ব্যর্থতায় জয়ের হাসি নিয়ে ঘরে ফেরা হয়নি স্বাগতিক দর্শকদের। ৫০তম মিনিটে গোলরক্ষক বরাবর দুর্বল শট নিয়ে হতাশ করেন মোরাতা। চার মিনিট পর লক্ষ্যভ্রষ্ট শট নেন জুভেন্টাসের এই স্ট্রাইকার।

    ৫৮তম মিনিটে স্বাগতিকদের হতাশা বাড়ান সারাবিয়া। অনেকটা ফাঁকা জাল পেয়েও কাছ থেকে উড়িয়ে মেরে হতাশ করেন পিএসজি ফরোয়ার্ড। খানিক পর লক্ষ্যভ্রষ্ট হেডে পর্তুগালকে হতাশ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। শেষের দিকে গোলের জন্য দারুণ চেষ্টা করলেও সফল হয়নি স্পেন। ৮৮তম মিনিটে খুব কাছ থেকে ফেরান তরেসের শট ঠেকিয়ে ইউরো চ্যাম্পিয়নদের ত্রাতা গোলরক্ষক রুই পাত্রিসিও। যোগ করা সময়ে মোরাতার শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

    আগামী ১৫ই জুন হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোয় শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে পর্তুগাল। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ জার্মানি ও ফ্রান্স। এর আগে আগামী বুধবার ইসরায়েলের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবেন রোনালদোরা। আগামী ১৪ই জুন ঘরের মাঠে সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও স্লোভাকিয়া। আগামী মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে স্পেনের প্রতিপক্ষ লিথুয়ানিয়া।

    ঘরের মাঠ বোলোনিয়ায় চিরো ইম্মোবিলে ইতালিকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন নিকোলো বারেল্লা। দ্বিতীয়ার্ধে লরেন্সো ইনসিনিয়ে ব্যবধান বাড়ানোর পর বদলি নেমে জালের দেখা পান দোমেনিকো বেরার্দি। টানা আট জয়ের আত্মবিশ্বাস নিয়ে ইউরোয় মাঠে নামবে ইতালি। ‘এ’ গ্রুপে ১৯৬৮ সালের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, ওয়েলস ও তুরস্ক। আগামী শুক্রবার তুরস্কের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইতালি।