চট্টগ্রামে পাহাড় কেটে সরকারি কলেজের ভবন নির্মাণ, গ্রেপ্তার ২

    কলেজের
    বাংলাদেশ মেইল::

    চট্টগ্রাম নগরের খুলশী এলাকার সরকারি মহিলা কলেজের পাঁচতলা ভবন নির্মাণের জন্য কাটা হচ্ছিল পাহাড়। এ অভিযোগের সত্যতা পেয়ে ঠিকাদারসহ চারজনের বিরুদ্ধে মামলা করে পরিবেশ অধিদপ্তর। পরে অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।শনিবার বিষয়টি জানান খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুজ্জামান। গ্রেপ্তার দুজন হলেন— মো. আকতার হোসেন (২০) ও মো. রাসেল (২০)। তারা দুজনই ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মচারি।

    পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পাহাড় কাটার অপরাধে পরিবেশ অধিদপ্তর মহানগরের পরিদর্শক মো. মনির হোসেন বাদী হয়ে খুলশী থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় আসামি করা হয় মেসার্স মহসিন অ্যান্ড ব্রাদার্সের স্বত্বাধিকারী মো. মহসিন হায়দার, সাব ঠিকাদার নোয়াখালীর মাইজদীর মাহমুদ ভুঁইয়ার ছেলে মো. শফি, সুনামগঞ্জের বিশ্বপুর থানার ইসলামপুর গ্রামের আসাদ মিয়ার ছেলে আক্তার হোসেন এবং ব্রাম্মণবাড়িয়া নাসিরগর থানার ধানবাড়ি গ্রামের মো. আক্তার হোসেনের ছেলে মো. রাসেলকে।

    এর আগে ৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. মনির হোসেন সরেজমিন পরিদর্শনে গিয়ে পাহাড় কাটার প্রমাণ পান।মনির হোসেন বলেন, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের পাঁচতলা ভবন নির্মাণ করতে গিয়ে পাহাড় কাটা হচ্ছে। পরিবেশ অধিদপ্তরের একটি টিম চট্টগ্রাম ক্যাম্পাস ভবনের পেছনের অংশে ঘটনার প্রমাণ পায়। পাহাড়ের যে অংশ কাটা হচ্ছিল তা বন্ধ করে দেয়া হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

    খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুজ্জামান বলেন, মামলা হওয়ার পর দুই শ্রমিককে গ্রেপ্তার করেছি। বাকি দুই আসামিকে গ্রেপ্তারে অভিযান চলছে।