চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক সেমিনার

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী অনুষ্ঠানমালার অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে “বঙ্গবন্ধু ও নজরুল” শীর্ষক একটি সেমিনার এর আয়োজন করা হয়েছে।

সেমিনারে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, কাজী নজরুল স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা। নজরুল বিবর্তিত বাঙালির পরিশ্রুত প্রতিকৃতি এবং বঙ্গবন্ধু বাঙালির পরিপূর্ণ অবয়ব। নজরুল তম্রগুণ বিবর্জিত ও ক্ষাত্রশক্তিতে বলীয়ান বাঙালিত্বের উদ্বোধক। বঙ্গবন্ধু সেই ক্ষত্রশক্তির প্রত্যক্ষ ঘােষক।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ও নজরুল উভয়ের সাংস্কৃতিক পাটাতন বাংলার লােকমানস ও লৌকিক আচার-আচরণ থেকে উদ্ভূত। নজরুল বাঙালির বিদ্রোহী আত্মার রূপকার আর বঙ্গবন্ধু সেই বিদ্রোহীর প্রত্যক্ষ প্রতিকৃতি।

রোববার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক বিশিষ্ট কবি মুহাম্মদ নুরুল হুদা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

সেমিনারে অন্যান্যদের মধ্যে  উপস্থিত ছিলেন চবির নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান প্রমুখ।