করোনা চিকিৎসায় ট্যাবলেটের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

বাংলাদেশ মেইল ::

করোনাভাইরাসের উপসর্গের চিকিৎসায় একটি ট্যাবলেট ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এ ট্যাবলেটের নাম মলিনুপিরাভির।

ট্যাবলেটটি মূলত ফ্লু-জাতীয় রোগের চিকিৎসার জন্য তৈরি। করোনাভাইরাসে আক্রান্তরা এ ট্যাবলেট সেবন করলে হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয়তা অনেকাংশে কমে যায় বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ট্যাবেলটিকে করোনাভাইরাস চিকিৎসায় গেমচ্যাঞ্জার বলে আখ্যায়িত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, আজ আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। করোনাভাইরাসের চিকিৎসায় বাড়িতে বসেই সেবন করা যায় এমন একটি এন্টিভাইরাল আমরাই প্রথম অনুমোদন দিয়েছি।

মলিনুপিরাভির ট্যাবলেটির উৎপাদক মার্কিন ওষুধ কোম্পানি মের্ক, শার্ম অ্যান্ড ডোমে (এমএসডি) এবং রিডগেবেক বায়োথেরাপেটিকস। যুক্তরাজ্য ৪ লাখ ৮০ হাজার ট্যাবলেট ক্রয়ের অনুমোদন দিয়েছে যার প্রথম চালান নভেম্বরে পৌঁছানর কথা রয়েছে।

প্রাথমিকভাবে একটি সমীক্ষার জন্য এ ট্যাবলেট রোগীদের দেওয়া হবে। অধিকতর তথ্য সংগ্রহের পর ব্যাপক ব্যবহার করা হবে এ ট্যাবলেট। সর্বোচ্চ ফলাফলের জন্য করোনায় সংক্রমিত হওয়ার পাঁচ দিনের মধ্যে ট্যাবলেটটি সেবন করতে হবে।