সাধারন মানুষকে অস্ত্র হাতে সেনাবাহিনীর পাশে থাকার আহবান ইউক্রেনের প্রেসিডেন্টের

বাংলাদেশ মেইল ::

ইউক্রেনে রুশ আগ্রাসনের তৃতীয় দিন আজ। ইউক্রেনের প্রেসিডেন্ট সাধারন মানুষকে দেশ রক্ষায় অস্ত্র হাতে সেনাবাহিনীর পাশে থাকার আহবান জানিয়েছেন।

এরইমধ্যে দেশটির পূর্বাঞ্চলীয় বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। সঠিক পরিসংখ্যান জানা না গেলেও এ লড়াইয়ে বহু হতাহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এরইমধ্যে রুশ বাহিনী রাজধানী কিয়েভে প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেখানে বড় ধরনের প্রতিরোধ গড়ে তুলেছেন ইউক্রেনের সেনারা।

কিয়েভের রাস্তায় রাস্তায় লড়াইয়ের খবর পাওয়া গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট সাধারণ মানুষকে অস্ত্র হাতে মাঠে নামতে বলেছেন।

তিনি কি লড়াই চালিয়ে যাবেন, নাকি পালিয়ে অন্য দেশে আশ্রয় নেবেন? ইউক্রেনের প্রেসিডেন্ট চান, শেষ পর্যন্ত রুশ বাহিনীর বিরুদ্ধে লড়তে।

ব্রিটেনের ডেইলি মেইল অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, ইউক্রেনের সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে বসে সামরিক তাঁবুতে চা পান করছেন জেলেনস্কি।

তিন দিক থেকে রুশ সেনাদের দ্বারা ঘিরে রাখা কিয়েভ থেকে তাকে উদ্ধারের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাব দিয়েছেন।

এর জবাবে বাইডেনকে খোঁচা মারেন জেলেনস্কি। তিনি বলেন, ‘আমি এখানে যুদ্ধ করছি। আমার গোলাবারুদ দরকার, নিরাপদে সরানোর দরকার নেই।’

মার্কিন এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যমটি এ খবর জানিয়েছে। ওই গোয়েন্দা কর্মকর্তা জানান, ইউক্রেনের জন্য সাড়ে তিনশ মিলিয়ন সামরিক সহায়তা ঘোষণা করেছেন বাইডেন।

কিয়েভকে ঘিরে রেখে বোমা হামলাও অব্যহত রেখেছে রাশিয়া। সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে এসব বোমা হামলা চালানো হলেও বাদ যাচ্ছে না বেসামরিক স্থাপনাও।