কাগজের অভাবে শ্রীলঙ্কায় পরীক্ষা বন্ধ

পরীক্ষা
বাংলাদেশ মেইল::

এবার কাগজের অভাবে শ্রীলঙ্কার স্কুল পর্যায়ে পরীক্ষা নেওয়া বন্ধ হয়ে গেছে। দেশটির কর্মকর্তাদের মতে, শ্রীলঙ্কা পশ্চিমাঞ্চলের একটি প্রদেশে লক্ষাধিক মাধ্যমিক স্কুল শিক্ষার্থীর পরীক্ষা বাতিলের নোটিশ দেওয়া হয়েছে।পাশাপাশি, কাগজ আমদানির জন্য প্রয়োজনীয় অর্থের অভাবে রাজধানী কলম্বোয় পরীক্ষার প্রশ্নপত্র ছাপার কাজ বন্ধ রয়েছে বলে সংবাদ মাধ্যমের খবর।

দেশটির শিক্ষা বিভাগ জানিয়েছে, সোমবার থেকে শুরু হতে যাওয়া পরীক্ষাগুলো কাগজের তীব্র ঘাটতির কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।একইসঙ্গে, ১৯৪৮ সালে স্বাধীনতার পাওয়ার পর থেকে সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা, বলে জানিয়েছে শিক্ষা বিভাগ।

তারা বলছে, প্রায় ৬০ লাখ অধিবাসীর ওই প্রদেশের স্কুলগুলো কোনো পরীক্ষাই নিতে পারবে না কারণ কাগজ ও কালি আমদানির জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার সরবরাহ নেই।শ্রীলঙ্কায় মাধ্যমিক বিভাগের নবম, দশম ও একাদশ শ্রেণির টার্ম পরীক্ষাগুলো বছর শেষে নেওয়া হয়। শিক্ষার্থীদের পরবর্তী গ্রেডে উন্নীত করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য এই পরীক্ষাগুলো টার্ম পরীক্ষাসহ নিয়মিত মূল্যায়ন প্রক্রিয়ার অংশ।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে অত্যাবশ্যকীয় দ্রব্য আমদানির জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার ঘাটতি থাকার কারণে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে শ্রীলঙ্কায়। যে কারণে দেশটিতে খাদ্য, জ্বালানি এবং ওষুধের ওপর সংকট দেখা দিয়েছে।