আগামী সপ্তাহে জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে মোদী

ইউরোপ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী মাসের শুরুতেই জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্স সফর করবেন ভারত সরকারের সুপ্রিমো। এর মাধ্যমে চলতি বছরে এই প্রথমবারের মতো বিদেশ যাত্রা করবেন তিনি। ২৭ এপ্রিল, বুধবার, তথ্যটি নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্র দপ্তর।

জানা গিয়েছে, আগামী ০২ মে হতে ০৪ মে অবধি পূর্বোক্ত দেশ তিনটি সফর করবেন মোদী। সফরকালে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন এবং ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর সাথে দেখা করবেন তিনি।

ভারতের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, জার্মানি সফরে গিয়ে প্রধানমন্ত্রী মোদী প্রথমে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। পরে দুই নেতা ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (আইজিসি) ষষ্ঠ সংস্করণে যোগ দেবেন।

আইজিসি -তে এই প্রথম জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের মুখোমুখি হবেন নরেন্দ্র মোদী। পররাষ্ট্র দপ্তরের তরফে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, দু’দেশের মধ্যে সহযোগিতা বিস্তারের সুযোগ বাড়বে এই সফরে। আঞ্চলিক ও আন্তর্জাতিক স্তরে বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময়ের সুযোগ পাবে দুই সরকার। সফর চলাকালীন, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে বক্তব্য পেশ করবেন একটি বিজনেস ইভেন্টে। জার্মানে ভারতীয়দের উদ্দেশ্যেও বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদী।

এরপর ডেনমার্ক যাবেন প্রধানমন্ত্রী মোদী। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের আমন্ত্রণে কোপেনহেগেনে অবস্থান করবেন তিনি। সেখানে ভারত-নর্ডিক দ্বিতীয় সামিটে অংশ নেবার কথা রয়েছে তাঁর। সফর চলাকালীন দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলোচনা হবে বলে জানা যাচ্ছে। ভারত-ডেনমার্ক বিজনেস ফোরামে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে ভারতীয়দের উদ্দেশে বক্তব্য রাখবেন তিনি। নর্ডিক নেতাদের সঙ্গেও আলাপচারিতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, অতিমারী পরবর্তী সময়ে আর্থিক পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, প্রযুক্তির মতো বিষয় সামিটে আলোচনায় প্রাধান্য পেতে পারে। উল্লেখ্য, ভারত-নর্ডিক সামিট প্রথমবার হয়েছিল ২০১৮ সালে। সেবার এই সামিট হয়েছিল স্টকহোমে।

৪ মে ভারতে ফেরার পথে মোদীর বিমান নামবে ফ্র্যান্সের প্যারিস। সেখানে ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে তিনি দেখা করবেন তিনি। কয়েকদিন আগেই ভোটে লড়ে ফের মসনদে বসেছেন ম্যাক্রোঁ। পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, এ বছর ভারত ও ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে। দু’দেশের সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে দুই রাষ্ট্রনেতার বৈঠক হবে। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক