দীর্ঘদিন দেশের গবেষণাকর্মে ভূমিকা রাখছে চবি: ড. শিরিণ আখতার

গবেষণাকর্মে
বাংলাদেশ মেইল::
দীর্ঘদিন বাংলাদেশের গবেষণাকর্মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভূমিকা রেখে আসছে। গবেষকরা আমাদের স্বপ্ন দেখায়। আমরা আশাকরি ২০৫০ সালের মধ্যে গবেষণায় শীর্ষ ২০-এ থাকবো।  গবেষকদের হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাবে সমৃদ্ধির পথে।  শনিবার (২১ মে) বিজ্ঞানী অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের স্মরণে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত জাতীয় তরুণ গবেষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার।

 

“কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম” প্রতিপাদ্যে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলে এ সম্মেলন। এতে সারা দেশের সরকারি ও বেসরকারি মোট ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষকরা অংশগ্রহন করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন সিইউআরএইচএস এর পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। তিনি বলেন, জামাল নজরুল ইসলাম সবসময় নিজ দেশের জন্য কাজ করেছিলেন। তিনি তার ক্যারিয়ারের সেরা সময়ে বাংলাদেশে চলে এসেছিলেন। উনার ধ্যানজ্ঞানে সবসময়ই ছিলো দেশের জন্য কিছু করা। তিনি চাইলে বিশ্বের যেকোনও জায়গায় থাকতে পারতেন। কিন্তু তিনি দেশকে ভালোবেসে বাংলাদেশে চলে আসেন। এরপর তিনি দেশে বসেই তার গবেষণাকর্ম চালিয়ে যান।

একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম, বলেন, সঠিক গবেষণার মাধ্যমে আমাদের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার পরিবর্তনের মাধ্যমে দেশের দারিদ্র্য দূর করা সম্ভব।  সঠিক গবেষণা প্রকল্পের মাধ্যমে একটা দেশের সার্বিক উন্নতি সম্ভব।

এছাড়াও অনুষ্ঠানে স্পটলাইট স্পিকার হিসেবে ছিলেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক ইউনিভার্সিটির সাবেক উপাচার্য আইনুন নিশাত।জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তা হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। তরুণদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ পর্বে মূল বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলম।অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল, সম্মেলনের প্রধান নির্বাহী অধ্যাপক ড. রবিউল হোসাইন ভূঁইয়া। এছাড়াও ভার্চুয়ালি যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য- এ ছয়টি শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকেরা অংশ নেন। আয়োজনের বিভিন্ন পর্বে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শনী, বাংলা ভাষায় অস্ট্রেলিয়ার বিখ্যাত থ্রি মিনিট থিসিস, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা ও ডকুমেন্টারি প্রদর্শিত হয় । এছাড়াও অনুষ্ঠান শেষে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী তরুণ গবেষকদের সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয়।