গণমাধ্যমের শিরোনামে পদ্মা সেতু
পদ্মা সেতু চালু নিয়ে কলকাতায় উচ্ছ্বাস

বাংলাদেশ মেইল ::

পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে উচ্ছ্বসিত বাংলাদেশের উৎসব বিভিন্ন দেশের গণমাধ্যমে  গুরুত্বের সাথে প্রচারিত হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা, ভয়েস অব আমেরিকা, বিবিসি’তে প্রচারিত হয়েছে প্রতিবেদন।

এছাড়া ভারতীয় গণমাধ্যমের শিরোনামে স্থান পেয়েছে পদ্মা সেতুর খুঁটিনাটি বিশ্লষন। পদ্মা সেতুকে কেন্দ্র করে আনন্দের জোয়ারে ভাসছে কলকাতা। অধির আগ্রহে অপেক্ষায় থাকা পশ্চিম বঙ্গের সাধারন মানুষ পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন করেছে নানাভাবে।

এবিপি আনন্দের শিরোনামে বলা হয়েছে, সড়কপথে এপার বাংলা থেকে ওপার বাংলায় পৌঁছনোর দূরত্ব কমাবে পদ্মা সেতু। উদ্বোধনী অনুষ্ঠানে পদ্মা সেতু থেকে সরাসরি সংযুক্ত ছিল তাদের প্রতিনিধি।

দ্য হিন্দু’র প্রতিবেদনে বলা হয়েছে পদ্মা সেতু শুধু দক্ষিণাঞ্চলের সাথে যোগাযোগ বাড়াবে না, বরং বাংলাদেশের সাথে  ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্যের নতুন সম্ভাবনা তৈরি করবে।

উদ্বোধনী অনুষ্ঠানটিকে শিরোনাম করেছে ভারতীয় গণমাধ্যমগুলো। পদ্মা সেতু  ঢাকা ও কলকাতার মধ্যে দূরত্ব কমিয়ে দেবে-এমন বিশ্লেষণ উঠে এসেছে বিভিন্ন প্রতিবেদনে। এছাড়া মংলা বন্দরে ভারতের সহজ প্রবেশাধিকারও গুরুত্ব পেয়েছে।

ঢাকা থেকে ইন্ডিয়া টুডে-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ” ২৫ জুন,  পদ্মা নদীর উপর ৬.১৫ কিলোমিটার দীর্ঘ রেল-সড়ক সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশের বয়সকালে একটি বিশাল পরিবর্তনের গল্প সামনে নিয়ে এসেছে।”

এতে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার  পদ্মা সেতু বাস্তবায়নের সফলতা ২০২৩ সালের নির্বাচনী ইতিবাচক ভুমিকা রাখবে।

প্রতিবেদনে বলা হয়েছে,” গুম,খুন এবং কারচুপির নির্বাচন নিয়ে বিরোধীদের প্রতিবাদ সত্ত্বেও, শেখ হাসিনা সরকারের তেরো বছর ক্ষমতায় থাকাকালীন সময়ের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং মানব উন্নয়নের একটি উজ্জ্বল রেকর্ড সৃস্টি করেছে।  এমনকি শেখ হাসিনার  সমালোচকরাও সেটি স্বীকার করছেন৷

কলকাতা শহরে ৮টি স্থানে বিলবোর্ড দিয়ে পদ্মা সেতু উদ্বোধন উদযাপন করেছে কলকাতার সিটি করপোরেশন ।

বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর আতিউর রহমানকে উদ্ধৃত করে, ইন্ডিয়া টুডে বলেছে, পদ্মা সেতু, এখন রাজধানী ঢাকাকে সমস্ত দক্ষিণ জেলা এবং দেশের দ্বিতীয় বন্দর মংলার সাথে সংযুক্ত করবে যা বাংলাদেশের বার্ষিক জিডিপি প্রবৃদ্ধিতে ১.২ শতাংশ অবদান রাখবে।

দ্য হিন্দু অনলাইন এবং রিপাবলিক টিভি সহ কয়েকটি অনলাইন লিখেছে ঢাকায় ভারতীয় হাইকমিশন নিয়ে। হাইকমিশন পদ্মা সেতুর সফল সমাপ্তির জন্য শেখ হাসিনা সরকারকে অভিনন্দন জানিয়ে গল্পটির নেতৃত্ব দিয়েছে।

হিন্দুস্তান টাইমসে প্রকাশিত  ভিডিও তে  বলা হয়েছে  কীভাবে হাসিনা কর্তৃক উদ্বোধন করা পদ্মা সেতু কলকাতা-ঢাকা ট্রেনের যাত্রা অর্ধেক কমিয়ে দেবে। এনডিটিভি বেশ কিছু ভিজ্যুয়াল কন্টেন্ট প্রচার করেছে পদ্মা সেতু নিয়ে।

ইন্ডিয়ান টাইমসে বলা হয়েছে,স্বাধীনতার সত্তর বছরে পদ্মা সেতু বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশের সাথে ভারতে যোগাযোগ ও বাণিজ্যিক সম্পর্কের নতুন পরিধি রচিত হবে পদ্মা সেতুর মাধ্যমে।